সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৩:৪০ অপরাহ্ন

ধনে পাতা বিশেষ উপকারী ডায়াবেটিসে আক্রান্তদের জন্য

ধনে পাতা বিশেষ উপকারী ডায়াবেটিসে আক্রান্তদের জন্য

ধনে পাতা বিশেষ উপকারী ডায়াবেটিসে আক্রান্তদের জন্য

ডাল, তরকারি, মুড়ি মাখা থেকে শুরু করে ফুচকাসহ নানা খাবারে ব্যবহার হয় ধনে পাতা৷ শুধু স্বাদে নয়, ধনে পাতার স্বাস্থ্য গুণও অনেক বেশি ৷ চিকিৎসকরা বলছেন, প্রতিদিন ধনে পাতা খেলে অনেক রোগ দূর হবে খুব দ্রুত৷

১) প্রতিদিন ধনে পাতার শরবত খেলে কিডনি ভালো থাকে। কিডনির মধ্যে জমে থাকা ক্ষতিকর লবন এবং বিষাক্ত পদার্থ প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যায়।

২) ধনে পাতা খেলে শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমে যায়, ভালো কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি পায়। হজমে উপকারী, যকৃতকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে এবং পেট পরিষ্কার হয়ে যায় ধনে পাতা খেলে।

৩) ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ধনে পাতা বিশেষ উপকারী একটি খাবার। এটি ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে এবং রক্তের সুগারের মাত্রা কমায়। ধনে পাতায় থাকা অ্যান্টি-সেপটিক মুখে আলসার নিরাময়েও উপকারী, চোখের জন্যও ভালো।

৪) কারও মাথাব্যথা হলে ধনে পাতা ও গাছের রস কপালে লাগান। মাথাব্যথা কমে যাবে। ধনে পাতা চিবিয়ে দাঁত মাজলে দাঁতের মাড়ি মজবুত হয় এবং দাঁতের গোড়া হতে রক্ত পড়া বন্ধ হয়।

৫) ধনে পাতায়  রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান, যা বাতের ব্যথাসহ হাড় এবং জয়েন্টের ব্যথা উপশমে কাজ করে। স্মৃতিশক্তি প্রখর এবং মস্তিস্কের নার্ভ সচল রাখতে সাহায্য করে ধনে পাতা।

৬) ধনে পাতার মধ্যে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিইনফেকসাস, ডিটক্সিফাইং, ভিটামিন ‘সি’ এবং আয়রন, যা গুটিবসন্ত প্রতিকার এবং প্রতিরোধ করে।

৯) মুখের দুর্গন্ধ ও অরুচি ভাব দূর করে ধনে পাতা। এছাড়া শুকনো ধনেও একই কাজ করে। মাঝে মাঝে ধনেপাতা চিবিয়ে খান, মুখের দুর্গন্ধ থাকবে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com