রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৪:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
খাঁচায় বন্দি আমন্ত্রণপত্রে প্রধানমন্ত্রীকে বিয়ের দাওয়াত সাব্বিরের কাশ্মীর উপত্যকায় শান্তি ফেরাতে কেন্দ্রের চার তাবিজহুমকিতে চামড়া শিল্প: কারসাজিতে সক্রিয় ট্যানারি মালিকদের শক্তিশালী সিন্ডিকেট * পূর্বপ্রস্তুতির ঘাটতি ছিল সরকারের কাশ্মীর উপত্যকায় শান্তি ফেরাতে কেন্দ্রের চার তাবিজ আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলায় নিহত ২০ ৬ হিন্দু পরিবারের ইসলাম গ্রহণ, প্রস্তুত আরও ৫০ পরিবার! গ্রিনল্যান্ড কিনতে চান ট্রাম্প! ইসলামিক জীবনযাপনেই বেশি শান্তি পায়: জুনায়েদ সিদ্দিকী প্রশিক্ষণে গিয়েও মাদক দিয়ে ফাঁসানোর হুমকি, এএসপি বহিষ্কার ফেসবুকে মেয়ে সেজে প্রেমের ফাঁদে ফেলে অপহরণ, আটক ছাত্রলীগ নেতা কাশ্মীর ইস্যুতে রাশিয়ার আহ্বানে চমকে গেল ভারত
আপনার যৌনতার সময় নির্ধারণ করে দেয় ডিএনএ

আপনার যৌনতার সময় নির্ধারণ করে দেয় ডিএনএ

আপনার যৌনতার সময় নির্ধারণ করে দেয় ডিএনএ

কোন বয়সে আপনি যৌনতা শুরু করবেন বা কৌমার্য হারাবেন তার কি কোনো ভবিষ্যদ্বাণী করা যায়? বিভিন্ন পরিস্থিতির কারণে যৌনতা হয়ে যেতে পারে বিভিন্ন বয়সে, এমনটাই ধারণা অধিকাংশের। কিন্তু গবেষকরা বলছেন ভিন্ন কথা। তারা জানাচ্ছেন, মানুষের ডিএনএ নির্ধারণ করে দেয় কবে তার যৌনতা শুরু হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

যৌনতা শুরুর বিষয়টি অনেকের কাছেই অনির্দিষ্ট বলে মনে হয়। কিন্তু সে ধারণা ভুল বলেই প্রমাণিত হয়েছে। কারণ প্রথম যৌনতার সঙ্গে ডিএনএর সুস্পষ্ট সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা জানিয়েছেন, যৌনতা শুরুর বেশ কয়েকটি প্রভাবক কাজ করে। মানুষের জিন এসব প্রভাবকের মধ্যে অন্যতম। এছাড়া যেসব প্রভাবক যৌনতা শুরুর পেছনে কাজ করে সেগুলোর মধ্যে রয়েছে পারিবারিক স্থিতিশীলতা, বন্ধুদের প্রভাব ও ব্যক্তিত্বের ধরন। এসব বিষয় একত্রে নির্ধারিত করে দেয়, কোনো মানুষ অল্প বয়সেই যৌনতায় লিপ্ত হবে, নাকি অনেক পরিণত বয়সে তা শুরু করবে।

এ বিষয়ে অনুসন্ধানের জন্য গবেষকরা ৩,৮০,০০০ মানুষের ওপর বৈজ্ঞানিক অনুসন্ধান চালান। এতে দেখা যায়, মানুষের যৌনতা শুরুর ক্ষেত্রে জিনের বেশ প্রভাব রয়েছে।

এ বিষয়ে গবেষণাপত্রটির সহ-লেখক ও ইউনিভার্সিটি অব কেমব্রিজের গবেষক কেন অং বলেন, ‘জিনের রয়েছে বাস্তব প্রভাব।’

তিনি বলেন, ‘কোন বয়সে একজনের যৌনতা শুরু হবে তাতে প্রায় ২৫ শতাংশ পার্থক্য তৈরি করে দেয় জিন।’
গবেষকরা জানাচ্ছেন, যৌনতা শুরুর ক্ষেত্রে সে ধরনের ঝুঁকি গ্রহণের মানসিকতা যাদের রয়েছে তাদের এ বৈশিষ্ট্য জিন দ্বারা নির্ধারিত হয়। ১৮৮০ সালে পুরুষ ও নারীর যৌনতার ক্ষেত্রে প্রাপ্তবয়স্ক হওয়ার গড় বয়স ছিল ১৮ বছর। তবে ১৯৮০ সালে তা সাড়ে ১২ বছরে নেমে এসেছে।

গবেষকরা দাবি করছেন, পুষ্টি গ্রহণে পরিবর্তন, শিশুদের দ্রুত বড় হয়ে ওঠা ও হরমোনজনিত পরিবর্তনের জন্য দায়ী রাসায়নিকের কারণে এখন মানুষ দ্রুত বয়ঃপ্রাপ্ত হয়। অতীতে এ বিষয়গুলো ভিন্ন থাকায় তা তাদের বয়ঃপ্রাপ্ত হওয়ার সময় পাল্টে দিত। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ন্যাচার জেনেটিক্স জার্নালে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com