বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ১২:৩১ অপরাহ্ন

চট্টগ্রামের মীরসরাইয়ে হচ্ছে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল

চট্টগ্রামের মীরসরাইয়ে হচ্ছে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল

চট্টগ্রামের মীরসরাইয়ে হচ্ছে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল

চট্টগ্রামের মীরসরাইয়ে হচ্ছে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ভারতীয় বিনিয়োগকারীদের জন্য এটি স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

এজন্য ‘মীরসরাইয়ে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের নিমিত্ত ভূমি অধিগ্রহণ’ নামের একটি প্রকল্প হাতে নিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এটি বাস্তবায়নে ব্যয় হবে ৮৪৫ কোটি ৮৩ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে ভারতীয় বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের মাধ্যমে ভারতীয় বিনিয়োগকারীদের আকৃষ্ট করে বৈদেশিক বিনিয়োগ নিশ্চিত করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া বৈদেশিক মুদ্রার উপার্জন বৃদ্ধি এবং দেশে ব্যাকওয়ার্ড ও ফরওয়ার্ড লিংকেজ শিল্পের বিকাশ সম্প্রসারণ করাসহ উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দক্ষ কর্মশক্তি গড়ে তোলা যাবে বলেও মনে করা হচ্ছে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা জানান, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রস্তাব পাওয়ার পর প্রকল্পটি নিয়ে গত বছরের ৭ মে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সভায় দেয়া বিভিন্ন সুপারিশ প্রতিপালন করায় বর্তমানে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের সুপারিশ করা হয়েছে। আজ বুধবার অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য শামীমা নার্গিস কমিশনের মতামত দিতে গিয়ে একনেকের জন্য তৈরি প্রকল্পের সারসংক্ষেপে উল্লেখ করেছেন, ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপিত হলে প্রস্তাবিত এলাকায় শিল্পোৎপাদন ও ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে বিপুলসংখ্যক মহিলা ও পুরুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এছাড়া রাজধানী ও অন্যান্য গুরুত্বপূর্ণ শহর অভিমুখে জীবিকার অন্বেষণে জনসাধারণের অভিবাসন প্রক্রিয়া কমে যাবে। দেশে বিনিয়োগ বৃদ্ধিসহ সুষম উন্নয়ন ত্বরান্বিত হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, বাংলাদেশ অতিসম্প্রতি সব নির্ণায়ক পূরণ করে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে দেশে দ্রুত শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা নিয়েছে। এসব পরিকল্পনার অংশ হিসেবে পরিকল্পিত শিল্পায়নের মাধ্যমে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য স্থানীয় এবং বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে বাংলাদেশ সরকার খোলা দ্বার নীতি নিয়েছে।

এই নীতির আলোকে বেজা অর্থনৈতিক অঞ্চলগুলোকে স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। দেশের সুষম উন্নয়ন নিশ্চিত করতে সরকার বেজার মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে ২০১৫ থেকে ২০৩০ সালের মধ্যে ১৫ বছরে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গঠনের পরিকল্পনা নিয়েছে। ইতিমধ্যেই ২০১৮ সালের জুনে মোট ৭৯টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠানের অনুমোদন দেয়া হয়েছে- যার মধ্যে ৫৬টি সরকারিভাবে এবং অবশিষ্ট ২৩টি বেসরকারিভাবে প্রতিষ্ঠা করা হবে।

প্রকল্পের প্রস্তাবনায় আরও বলা হয়েছে, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল আইন-২০১০ অনুযায়ী জি টু জি (সরকার টু সরকার) চুক্তির আওতায় বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গঠনের সুযোগ রয়েছে। এ উদ্দেশ্যে চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলায় মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ভারতীয় বিনিয়োগকারীদের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় ১ হাজার একর ভূমি অধিগ্রহণের জন্য বেজা সরকারের কাছ থেকে ১ শতাংশ সুদে ঋণ নেয়ার মাধ্যমে এই প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে। ভূমি অধিগ্রহণ প্রকল্পটি বাস্তবায়নের পর ভারতীয় বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা হলে প্রস্তাবিত
এলাকায় ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিসহ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এছাড়া রাজধানী ও অন্যান্য গুরুত্বপূর্ণ শহর অভিমুখে জনসাধারণের অভিবাসন প্রক্রিয়া কমে যাবে। দেশে বিনিয়োগ বৃদ্ধিসহ সুষম উন্নয়ন নিশ্চিত হবে। প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, এক হাজার একর ভূমি অধিগ্রহণ, জনবলের বেতন-ভাতা ও ভ্রমণ ব্যয়, একটি মাইক্রোবাস, ২টি ল্যাপটপ ও দুটি ট্যাব ক্রয় এবং মুদ্রণ বাঁধাই করাসহ সংশ্লিষ্ট কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com