সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৭:১০ অপরাহ্ন

স্বাধীনতা পদক পাচ্ছেন শওকত আলী খান

স্বাধীনতা পদক পাচ্ছেন শওকত আলী খান

স্বাধীনতা পদক পাচ্ছেন শওকত আলী খান

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আস্থা ভাজন, সাবেক সংসদ সদস্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ব্যারিস্টার শওকত আলী খান এ বছর স্বাধীনতা পদক (মরণোত্তর) পাচ্ছেন। আগামী ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তার পরিবারের কাছে এ পদক তুলে দেবেন। সোমবার এ তথ্যটি জানিয়েছেন কুমুদিনী পরিবারের সদস্যরা।

ব্যারিস্টার শওকত আলী খানের পিতা এম আরফান আলী খান। গ্রামের বাড়ি টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার লাউহাটি গ্রামে। ছাত্র জীবন থেকে তিনি মেধাবী ছিলেন। লন্ডন থেকে ব্যারিস্টারি পাশ করে তিনি আইন পেশায় যোগ দেন। উপ মহাদেশের প্রখ্যাত দানবীর ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক দানবীর রনদা প্রসাদ সাহা (রায় বাহাদুরের) বড় মেয়ে মিসেস বিজয়ার স্বামীর ছিলেন তিনি। আইন পেশার পাশাপাশি তিনি কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) লি. এর পরিচালক ছিলেন। ১৯৭০ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।বাংলাদেশের সংবিধান তৈরির অন্যতম সদস্য ছিলেন তিনি।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে গেরিলা বাহিনীতে যোগ দিয়েছিলেন। শওকত আলী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সহ সভাপতি ছিলেন।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেন। জীবদ্দশায় তিনি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত থেকে দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করে গেছেন। তিনি মির্জাপুর প্রেসক্লাবের আজীবন সদস্য ছিলেন।

২০০৬ সালের ২৯ জুন তিনি শওকত আলী খান বার্ধক্যজনিত কারণে মৃত্যু বরণ করেন।

আরো পড়ুন: মসজিদে হামলাকারীকে সন্ত্রাসী বলছে না বিবিসি, নিন্দার ঝড়

এ দিকে দীর্ঘ দিন পর হলেও মহান ও গুণী এই ব্যক্তিকে এ বছর স্বাধীনতা (মরণোত্তর) পদক দেওয়ায় তার পরিবার, কুমুদিনী পরিবার এবং টাঙ্গাইলের আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ মাননীয় প্রধানমন্ত্রীসহ মন্ত্রী পরিষদ বিভাগকে ধন্যবাদ জানিয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com