বৃহস্পতিবার, ১৮ Jul ২০১৯, ০১:৪৮ অপরাহ্ন

‘ইরানের সঙ্গে যুদ্ধ তার কাছে জন্মদিন পালনের মতো’

‘ইরানের সঙ্গে যুদ্ধ তার কাছে জন্মদিন পালনের মতো’

‘ইরানের সঙ্গে যুদ্ধ তার কাছে জন্মদিন পালনের মতো’

বৈশ্বিক সহিংস সংঘাতের প্রতি মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের ভালোবাসার কারণে তার ব্যাপক সমালোচনা করেছেন দেশটির ফক্স নিউজ টেলিভিশনের উপস্থাপক টাকার কার্লসন।-খবর আরটি অনলাইনের

তিনি বলেন, বোল্টনের কাছে ইরানের সঙ্গে যুদ্ধ হচ্ছে ক্রিসমাস, থ্যাংকসগিভিং কিংবা জন্মদিন পালনের উৎসবের মতো।

তার কঠোর সমালোচনা করে তিনি বলেন, জন বোল্টন কখনো ক্ষমার সঙ্গে সেনাবাহিনীকে নির্দেশ দেন না। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে তার কতটুকু প্রভাব এখনো রয়েছে, তা নিয়ে অবশ্য প্রশ্ন রয়েছে।

যুক্তরাষ্ট্রকে ইসলামিক প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সহিংস সংঘাতে জড়াতে অনবরত চেষ্টা করে যাচ্ছেন জন বোল্টন। তার সেই চেষ্টার অংশ হিসেবে ২০১৫ সালে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টে একটি কলামও লিখেছিলেন তিনি।

কার্লসনের প্রশ্ন, ইরানের সঙ্গে যুদ্ধে কীভাবে মার্কিন স্বার্থ রয়েছে? মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব নিয়ন্ত্রণ করতে অঞ্চলটিতে এক লাখ ২০ হাজার সেনা মোতায়েনের পরিকল্পনার নির্দেশ দিয়েছেন বলে নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে। যদিও পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছেন।

এদিকে ইরানের হুমকিতে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ দুই দেশের সেনা প্রশিক্ষণ স্থগিত করা হয়েছে। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ইরাকে সেনাদের প্রশিক্ষণ কর্মসূচি স্থগিত করার কথা জানিয়েছে জার্মানি ও নেদারল্যান্ডস।

যুক্তরাষ্ট্রের সঙ্গে যখন ইরানের উত্তেজনা বাড়ছে, তখন বুধবার দেশদুটির কাছ থেকে এমন সিদ্ধান্ত এসেছে।

জার্মানির প্রতিরক্ষা মুখপাত্র জেন্স ফ্লসড্রফ বলেন, তার দেশের সেনা বাহিনী ইরাকে প্রশিক্ষণ কর্মসূচি স্থগিত রেখেছে। বর্তমান পরিস্থিতি ইরানের প্রতিবেশী দেশটিতে সেনাদের জন্য সতর্কতা বেড়ে যাওয়ায় এমন উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, আগামী কয়েক দিনের মধ্যেই প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবে। এ মহূর্তে সেখানে কোনো বাস্তবিক হুমকি নেই।

ইরাকে ১৬০ সেনা মোতায়েন করেছে জার্মানি। তাদের মধ্যে ৬০ জন রয়েছেন উত্তর বাগদাদের তাজিতে। এছাড়া কুর্দি-নিয়ন্ত্রিত উত্তরাঞ্চল এরবিলে বাকি ১০০ সেনা অবস্থান করছে।

এছাড়া নেদারল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী বলেন, হুমকির কারণে ইরাকে তাদের প্রশিক্ষণ কর্মসূচি স্থগিত করা হয়েছে।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে আন্তর্জাতিক জোটের অংশ হিসেবে এরবিলে কুর্দিশ সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে অর্ধশতাধিক ডাচ সেনা।

নেদাল্যান্ডসের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট জানায়, দেশটি দুজন সামরিক উপদেষ্টা ও চার বেসামরিক বিশেষজ্ঞকে বাগদাদে ন্যাটোর সক্ষমতা নির্মাণ মিশনে পাঠানো হচ্ছে।

তবে ইরাকে লিথুনিয়ার আট সেনা থাকলেও দেশটিতে তাদের কর্মসূচি বন্ধ করবে না বলে জানিয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com