রবিবার, ২৬ মে ২০১৯, ০৬:১৬ পূর্বাহ্ন

ইরানের জাভেদ জারিফ চীন সফরে যাচ্ছেন শুক্রবার

ইরানের জাভেদ জারিফ চীন সফরে যাচ্ছেন শুক্রবার

ইরানের জাভেদ জারিফ চীন সফরে যাচ্ছেন শুক্রবার

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ শুক্রবার চীন সফরে যাচ্ছেন। এতে আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে তিনি আলোচনা করবেন বলে জানা গেছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার বরাতে এএফপি এ তথ্য দিয়েছে।

ওয়াশিংটন ও তেহরানের মধ্যে সম্প্রতি উত্তেজনার পারদ চড়েই যাচ্ছে। কাজেই এই সফরে চার বছর আগে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি নিয়ে চীনের সঙ্গে আলোচনার সুযোগ পাবেন তিনি।

বছরখানেক আগে একতরফাভাবে এ চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর একেরপর এক দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে চীনা শহর জোশানের কাছে একটি টার্মিনালে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে যাওয়া একটি ইরানি কার্গো থেকে তেল খালাস করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

মার্শাল জে নামের ট্যাংকারটিতে এক লাখ ৩০ হাজার টন ইরানি জ্বালানি ছিল। চার মাসের দীর্ঘ যাত্রার অবসান ঘটিয়ে অবশেষে চীনা বন্দরে পৌঁছাতে পেরেছে সেটি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের জ্বালানি রফতানি বন্ধ করে দিতে বড় বড় ক্রেতাদের দেয়া ছাড় উঠিয়ে নেয়ার দুই সপ্তাহেরও কম সময় পর এমন ঘটনা ঘটেছে।

গত মার্চে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পেট্রোলিয়াম রফতানির ক্ষেত্রে বেশ কয়েকটি ইরানি ট্যাংকার মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটাতে সক্ষম হয়েছে। সেক্ষেত্রে জাহাজ থেকে জাহাজে তেল স্থানান্তরের পদ্ধতি ব্যবহার করেছে।

মার্শাল জেসহ চারটি জাহাজ এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছে। এতে তারা জাল নথি ব্যবহার করছে। যাতে বলা হয়েছে, এসব কার্গোর উৎস হচ্ছে ইরাক।

টার্মিনাল অপারেটর থেকে এক প্রতিনিধি বলেন, কার্গোর জ্বালানি সম্ভবত ইরানের হবে না। গত চার মাস ধরে ইরান থেকে কোনো আনুষ্ঠানিক চালান গ্রহণ করেনি এই টার্মিনাল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com