বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ০৫:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
১০ দিন ধর্মঘটেও চালের বাজারে প্রভাব পড়বে না, গ্যারান্টি: খাদ্যমন্ত্রী গাড়ির চাকার হাওয়া বের করে দিচ্ছেন ধর্মঘটকারীরা সময়মতো স্কুলে না আসায় প্রধান শিক্ষককে খুঁটির সঙ্গে বাঁধল এলাকাবাসী প্রতিকূলতা উপেক্ষা করে নেদার‌ল্যান্ডসের রাজধানীতে প্রথমবার মাইকে আজান লবণকাণ্ডে ২২ ব্যবসায়ীকে আটক, ৫৬ জনকে জরিমানা ট্রাক মালিক-শ্রমিকদের আন্দোলনে বিএনপির সমর্থন টাঙ্গাইলে লবণের দাম বেশি নেয়ায় ১ লাখ টাকা জরিমানা প্রধানমন্ত্রীকে ক্ষমতা ছেড়ে দিয়ে নতুন নির্বাচনের দাবি ইসলামী আন্দোলনের তুরস্কের ভূমধ্যসাগরীয় সামরিক মহড়ায় যোগ দিচ্ছে পাকিস্তান লবণ ইস্যু: ডিএমপিসহ সারা দেশে পুলিশকে মাঠে নামার নির্দেশ
চাপে ইরানকে কাবু করা যাবে না: সাবেক সিআইএপ্রধান

চাপে ইরানকে কাবু করা যাবে না: সাবেক সিআইএপ্রধান

চাপে ইরানকে কাবু করা যাবে না: সাবেক সিআইএপ্রধান

চাপের মুখে কিছুতেই ইরানকে কাবু করা যাবে না বলে মন্তব্য করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক পরিচালক জন ব্রেন্নান। তিনি বলেন, ট্রাম্প প্রশাসন তেহরানের ওপর চাপ প্রয়োগের যে নীতি অবলম্বন করেছে তা ব্যর্থ হতে বাধ্য। কারণ ইরান চাপের মুখে নতিস্বীকার করে না।

আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ‘দি আইরিশ টাইমস’কে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

সাবেক সিআইএপ্রধান বলেন, ইরান তার আচরণে পরিবর্তন আনবে- এমন ভুল ধারণার ভিত্তিতে ওয়াশিংটন তেহরানের ওপর চাপ প্রয়োগ করছে। এটি কোনো ফল বয়ে আনবে না। কারণ ইরানে প্রতিরোধ করার সংস্কৃতি বিদ্যমান। চাপ প্রয়োগের মাধ্যমে ইরানের জনগণকে কাবু করা যায় না।

ব্রেন্নান বলেন, ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার মতো আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছেন। এ কারণে তাকে আমার অপছন্দ এমনটি ভাবার কারণ নেই। বরং তার গৃহীত বেশিরভাগ পদক্ষেপ অত্যন্ত ত্রুটিপূর্ণ এবং তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের চেয়ে নিজের ব্যক্তিগত অবস্থান শক্তিশালী করাকে অগ্রাধিকার দিচ্ছেন।

ট্রাম্প অনর্গল মিথ্যাচার করে বেড়ান উল্লেখ করে সাবেক সিআইএপ্রধান বলেন, যদি ট্রাম্পের সমস্যা এ একটি হতো তা হলে চুপ থাকতাম। কিন্তু তার যে আচরণ আমাকে ক্ষুব্ধ করে তা হলো তার অনর্গল মিথ্যাচার এবং প্রেসিডেন্ট পদের নীতিনৈতিকতাকে অনবরত পদদলন। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প শুধু মার্কিন জনগণকে নয় সেই সঙ্গে গোটা বিশ্ববাসীকে বিভ্রান্ত ও পথভ্রষ্ট করছেন।

প্রসঙ্গত ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার পর ২০১৭ সালে সিআইএর প্রধানের পদ থেকে সরে দাঁড়ান জন ব্রেন্নান। তিনি ট্রাম্পের মধ্যপ্রাচ্য বিশেষ করে ইরান নীতির কড়া সমালোচক হিসেবে পরিচিত।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com