বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৬:৫৬ পূর্বাহ্ন

কলরেট ২৫ পয়সা করার দাবিতে গবিতে মানববন্ধন

কলরেট ২৫ পয়সা করার দাবিতে গবিতে মানববন্ধন

মোবাইল ফোনের কলরেটের উপর ২৭শতাংশ বর্ধিত শুল্ক বাতিল ও কলরেট প্রতি মিনিটে ২৫ পয়সা করার দাবীতে মানববন্ধন করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা।

রবিবার (২৩ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বাদাম তলায় এ মানববন্ধন করে শিক্ষার্থীরা। এ সময় বিভিন্ন সংগঠনের সহ প্রায় ৪শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শিক্ষার্থী পবিত্র কুমার শীল বলেন, ‘আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে আমাদের প্রতিনিয়তই প্রযুক্তির উপর নির্ভরশীল হতে হচ্ছে। কিন্তু সরকার প্রতিনিয়ত বারবার এ প্রযুক্তির অন্যতম ক্ষেত্র মোবাইল ফোনে কলরেট বাড়ানোর মাধ্যমে বহির্বিশ্বে যোগাযোগের ব্যাঘাত ঘটছে। যেটি একজন ছাত্রের জন্য অতিরিক্ত চাপ হয়ে দাঁড়াচ্ছে। আমাদের খরচের একমাত্র উৎস পরিবার। মোবাইল ফোনে এতো বেশি কলরেট হওয়ার কারণে পরিবারের সঙ্গে কথা বলার ক্ষেত্রেও কারচুপি করতে হচ্ছে। সাধারণ মানুষ তো আর ইন্টারনেট ব্যবহার করতে পারে না। ধনীরা ইন্টারনেটে যোগাযোগ করে নিজেদের খরচ কমিয়ে নিচ্ছে। কিন্তু গরীবরা ইন্টারনেট সুবিধা হতে বঞ্চিত। তাই তাদের পরিবারের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম মুঠোফোন। তাই সাধারণ মানুষের কথা বিবেচনা করে কলরেট প্রতি মিনিট ২৫ পয়সা করার জন্য জননেত্রী শেখ হাসিনাকে অনুরোধ করছি।’

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থী হোসাইনুল আরেফিন সেতু বলেন, ‘প্রতিনিয়ত প্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি মধ্যবিত্ত পরিবারের ছেলে-মেয়েদের জন্য বাড়তি চাপ সৃষ্টি করছে। কলরেট প্রতিনিয়ত এতো বেড়ে যাচ্ছে যে মা-বাবা, পরিবার-পরিজনের সঙ্গে প্রাণ খুলে কথা বলাও কষ্টকর হয়ে যাচ্ছে। মধ্যবিত্তদের কথা বিবেচনা করে কলরেট কমিয়ে আনা হোক।’

উল্লেখ্য, মোবাইল ফোনে কথা বলার ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট এবং ৫ শতাংশ সম্পূরক শুল্ক, ২ শতাংশ সারচার্জ আরোপিত থাকলেও এ বছরের ১৩জুন সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবকালে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে, সব মিলে এ খাতে করের হার হবে ২৭ শতাংশ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com