বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৬:৫৬ পূর্বাহ্ন

বাংলাদেশের ম্যাচের আম্পায়ারিং নিয়ে বেড়িয়ে এল ভয়ংকর তথ্য!

বাংলাদেশের ম্যাচের আম্পায়ারিং নিয়ে বেড়িয়ে এল ভয়ংকর তথ্য!

বাংলাদেশের ম্যাচের আম্পায়ারিং নিয়ে বেড়িয়ে এল ভয়ংকর তথ্য!

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বিতর্কিত ম্যাচ যদি বলা হয়, তবে এক নম্বরে থাকবে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি। এখনও খেলার কোনো ফল হয়নি; কিন্তু গোটা ক্রিকেটবিশ্ব জুড়ে শুরু হয়েছে বিতর্ক।

যার পেছনে রয়েছে আম্পায়ারদের কিছু বিতর্কিত সিদ্ধান্ত। যার প্রতিটির শিকার হয়েছে বাংলাদেশ।

সবচেয়ে বেশি বিতর্ক হয়েছে লিটন দাসের আউট নিয়ে। এই বাজে আম্পায়ারিংয়ের পেছনে আবার ক্রিকেট রাজনীতির গন্ধও পাচ্ছেন কেউ কেউ।

সাউদাম্পটনের রোজ বোলে অনুষ্ঠিত এই ম্যাচে যে তিনজন আম্পায়ার দায়িত্ব পালন করছেন তারা সবাই ইংল্যান্ড আর পাকিস্তানের। ফিল্ড আম্পায়ার হিসেবে আছেন দুই ইংলিশ রিচার্ড কেটেলবোর্গ এবং মাইকেল গফ। থার্ড আম্পায়ার তথা টিভি আম্পায়ার হিসেবে আছেন পাকিস্তানের আলিম দার।

গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, বাংলাদেশ আজ জিতলে সবচেয়ে বেশি বিপদে পড়বে ইংল্যান্ড আর পাকিস্তান। বিশেষ করে স্বাগতিক ইংল্যান্ডের সেমিফাইনালে ওঠা শেষ হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

৬ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের ৬ নম্বরে আছে বাংলাদেশ। আজ জিতলে শ্রীলঙ্কাকে হঠিয়ে তারা চলে যাবে পাঁচে। অন্যদিকে ইংল্যান্ডের পরের তিন ম্যাচ অস্ট্রেলিয়া, ভারত আর নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলের বিপক্ষে। যে কারণে ৮ পয়েন্টের মালিক ইংল্যান্ডের ছিটকে যাওয়ার সম্ভাবনা আছে। এদিকে আর দুটি ম্যাচ জিতলেই ইংলিশদের ছাড়িয়ে যাবে বাংলাদেশ।

আর পাকিস্তান তো ইতিমধ্যেই পেছনে পড়ে আছে। আলিম দারের দেশের পরবর্তী তিন প্রতিপক্ষ নিউজিল্যান্ড, আফগানিস্তান আর বাংলাদেশ। তিন ম্যাচ না হলেও অন্তত দুটি ম্যাচে তাদের পরাজয়ের সমূহ সম্ভাবনা।

এই কারণেই কি আজ দুই দেশের তিন আম্পায়ার একের পর এক ভুল সিদ্ধান্ত দিয়ে গেলেন বাংলাদেশের বিপক্ষে? এজন্যই কি লিটনকে বলি হতে হলো বিতর্কিত সিদ্ধান্তের? সাকিবকেও প্রায় প্যাভিলিয়নে পাঠিয়ে দিয়েছিলেন ফিল্ড আম্পায়ার, কিন্তু বিশ্বসেরা অল-রাউন্ডার রিভিউ নিলে দেখা যায় সেটি এলবিডাব্লিউ ছিল না। কিন্তু সৌম্য সরকারের আউটটি নিয়েও বিতর্ক তৈরি হয়েছে। ইনফর্ম এই ব্যাটসম্যানকে ফিল্ড আম্পায়ার এলবিডাব্লিউ ঘোষণা করলে রিভিউ নেয় বাংলাদেশ।

রিভিউতে দেখা যায় বল স্টাম্পকে চুল পরিমাণ স্পর্শ করেছে ঠিকই; কিন্তু রহস্যজনক কারণে আল্ট্রা এজ দেখানো হয়নি! যার ফলে বোঝাও যায়নি বল প্যাড স্পর্শের আগে সৌম্যর ব্যাট স্পর্শ করেছিল কিনা!

এতকিছুর পরেও সাকিব-মুশফিক-মোসাদ্দেকদের দারুণ ব্যাটিংয়ে ২৬২ রান তুলেছে বাংলাদেশ। সাউদাম্পটনের স্লো উইকেটে এই স্কোর যথেষ্ট শক্তিশালী। এই মাঠেই একদিন আগে মাত্র ২২৪ রান করে ম্যাচ জিতেছিল ভারত।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com