বুধবার, ১৭ Jul ২০১৯, ০৯:৪৪ পূর্বাহ্ন

বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে স্বচ্ছতা চান শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে স্বচ্ছতা চান শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে স্বচ্ছতা চান শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে স্বচ্ছতার ওপর গুরুত্বারোপ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সব ক্ষেত্রে আমরা স্বচ্ছতা চাই। এর বাইরে ভিন্ন কিছু চাই না।

মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক ক্ষেত্রে শিক্ষক নিয়োগে নিবন্ধন কর্তৃপক্ষ আছে। এর মাধ্যমে এখানে পরিপূর্ণ স্বচ্ছতা আনা হয়েছে। এখন সেটিকে বিশ্ববিদ্যালয় পর্র্যায়ে আমরা কিভাবে করব সে বিষয়ে চিন্তাভাবনা করার সময় এসেছে।

শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) অডিটোরিয়ামে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ‘উচ্চশিক্ষা চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মিজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

মুখ্য বক্তা ছিলেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের পরিচালনায় এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাখা ছাত্রলীগ সহ-সভাপতি আশফাকুর রহমান এবং ডাকসুর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহরিমা তানজিম অর্নি। প্রবন্ধে বিশ্ববিদ্যালয়ের আবাসন, লাইব্রেরি, শিক্ষক সংকট, গবেষণা ও গুণগত শিক্ষার অভাবের বিভিন্ন দিকের কথা উল্লেখ করলে সেগুলো পূরণের আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেছেন, আমরা এখন চতুর্থ শিল্প বিপ্লবের কথা বলছি। এর ফলে প্রথাগত চাকরির জগত বদলে যাবে। নতুন ধরনের কর্মসংস্থানের ব্যবস্থা হবে, সে কর্মসংস্থানের জন্য এখন থেকেই কারিকুলাম তৈরি করতে হবে।

সে জন্য ইন্ডাস্ট্রি এবং অ্যাকাডেমির মধ্যে সমন্ব^য় করতে হবে। আমরা বিশ্ববিদ্যালয়ে আসি জ্ঞান অর্জনের জন্য। পাশাপাশি কর্মসংস্থানের বিষয়টি ফেলে দেয়া যায় না। শিক্ষামন্ত্রী বলেন, আজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির কথা বারবার বলা হচ্ছে।

আমি এটুকু বলতে পারি, এবারের বাজেট তো হয়ে গেছে, আগামীবারের বাজেটের আগেই এ বিষয়গুলোকে বাজেটের মধ্যে যতটুকু সম্ভব জায়গা করে দেব।

এ সময় তিনি ভোরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির সামনে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের ব্যাক-প্যাক নিজে এসে দেখার ঘোষণাও দেন।

দীপু মনি বলেন, আমাদের শিক্ষার্থীরা পরিবারের বিশাল দায়িত্ব মাথায় রেখেই বিসিএসের দিকে ধাবিত হয়। বিসিএসের দিকে ঝোঁকা দোষের কিছু না। তবে সেটা যেন প্রকৃত জ্ঞান থেকে দূরে সরে না হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com