সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ০৩:১৮ পূর্বাহ্ন

মেয়েরা যে কারণে লাস্যময়ী মুডে সেলফি তোলে

মেয়েরা যে কারণে লাস্যময়ী মুডে সেলফি তোলে

মেয়েরা যে কারণে লাস্যময়ী মুডে সেলফি তোলে

সেলফি জ্বরে কাঁপছে গোটা বিশ্ব। কোলের শিশু থেকে সত্তুরের বৃদ্ধ- সুযোগ বুঝে কে না ব্যস্ত হচ্ছেন সেলফি তুলতে। আর সেই সেলফি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপলোড দিয়ে বন্ধুদের সঙ্গে মুহূর্তগুলো ভাগাভাগি হচ্ছে। মাঝেমধ্যে কিছু বিড়ম্বনাও ব্যতিক্রম নয়। তবে কারও কারও সেলফিতে বিশেষ উদ্দেশ্য থাকে। নারীরা কেন আবেদনময়ী লাস্যময়ী দেহভঙ্গিতে সেলফি তুলে- এ নিয়েই বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছেন গবেষকরা।

মহিলাদের তোলা সেলফিতে কেবল মাত্র শরীরী প্রদর্শন নয়, থাকে এমন কিছু ভঙ্গিমা, যাকে যৌন অনুষঙ্গবাহী বললে ভুল হবে না।

মহিলাদের তোলা সেলফির একটা বড় অংশই পুরুষদের তোলা সেলফির চাইতে আলাদা। মহিলাদের সেলফিতে এমন একটা জিনিসের আধিক্য থাকে, যা পুরুষের তেলা নিজস্বীতে থাকে না। সেই জিনিসটিকে ভারতীয় উপমহাদেশে বলে ‘নমক’। আর সাদা ইংরেজিতে তাকে বলে ‘সেক্সি’ ভাব।

মহিলাদের তোলা সেলফিতে কেবল মাত্র শরীরী প্রদর্শন নয়, থাকে এমন কিছু ভঙ্গিমা, যাকে যৌন অনুষঙ্গবাহী বললে ভুল হবে না। কেন মহিলারা সেক্সি সেলফি তোলেন— এই বিষয়টি নিয়ে ভাবতে চেয়েছে ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সাযেন্সেস’-এর মতো আন্তর্জাতিক জার্নাল। ‘ইকনমিক ইনইকুয়ালিটি ড্রাইভস ফিমেল সেক্সুয়ালাইজেশন’ শীর্ষক এই গবেষণাপত্রে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে বলে জানিয়েছে এক ভারতীয় সংবাদমাধ্যম।

গবেষণা দেখাচ্ছে, যৌন আবেদনময় সেলফির সঙ্গে অর্থনৈতিক অসাম্যের যোগাযোগ রয়েছে। এবং আর্থিক নিরাপত্তাহীনতার কারণেই এই ধরনের ছবি তুলতে এগিয়ে আসেন মেয়েরা।

গবেষণায় দেখানো হয়েছে, যে সব দেশে মহিলারা ততটা অবদমিত নন, সেই দেশগুলিতে এই ধরনের সেলফি তোলার তেমন হিড়িক নেই। ২০১৬ সালের ৩০ দিনের একটি পর্বে টুইটার ও ইনস্টাগ্রামে পোস্ট হওয়া নারী-সেলফিগুলির হিসেব থেকে তাঁরা দেখাচ্ছেন, যে সব দেশে পুরুষ ও নারীর আয়ে বিপুল বৈষম্য রয়েছে, সেই সব দেশ থেকেই এই ধরনের ছবি সব থেকে বেশি পোস্ট হয়েছে।

গবেষক দলের প্রধান, অস্ট্রেলিয়ার খান্ডিস ব্লেক সংবাদ সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আর্থিক বৈষম্যের ব্যাপারটা জটিল। খুব সরল দৃষ্টিতে একে দেখা যায় না। এসব সেলফির মধ্য দিয়ে নারীরা নিজেদের সৌন্দর্যের প্রতিযোগী অবস্থানটা ধরে রাখতে চান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com