রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০২:৫৭ অপরাহ্ন

খালেদার থেকে আলাদা হতে পারেন ফাতেমা!

খালেদার থেকে আলাদা হতে পারেন ফাতেমা!

খালেদার থেকে আলাদা হতে পারেন ফাতেমা!

বিএনপি নেত্রী খালেদা জিয়ার সহযোগিতার জন্য তার সঙ্গে কারাগারে থাকা গৃহকর্মী ফাতেমা কবে স্বজনদের কাছে ফিরবেন এ প্রশ্নের উত্তর জানা নেই কারো। অন্যান্যদের সাজার মেয়াদ জানা থাকলেও কারা কর্তৃপক্ষ জানে না কবে বাড়ি ফিরে যেতে পারবেন ফাতেমা। ফাতেমার পরিবারের আর্থিক অনটনে কিছু করার নেই বলেও জানান কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা।

জিয়া এতিমখানা মামলার রায়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রথম সাজা হয় ৫ বছর। পরে তা বাড়িয়ে করা হয় ১০ বছর। খালেদা জিয়াসহ সারাদেশের প্রায় লাখো বন্দির সকলেই জানেন তাদের কারাবাসের মেয়াদকাল। কেবল ফাতেমার পরিবারের জানা নেই কবে ভোলায় দুই সন্তানের কাছে ফিরতে পারবেন তিনি।

মামলার রায় মাথায় নিয়ে যখন খালেদা কারাগারে যান তখন তার সঙ্গী হোন ফাতেমা। পরে এক আবেদনের প্রেক্ষিতে খালেদা জিয়ার বয়স শারীরিক অবস্থা বিবেচনায় নিয়ে বিচারক কারাগারে একটি চিঠি পাঠান। সেই চিঠিতে উল্লেখ করা হয়, দন্ডিত ব্যক্তির সাথে গৃহপরিচারিকা রাখার বিধান থাকলে জেল কর্তৃপক্ষ ব্যবস্থা নিতে পারে।

এ বিষয়ে কারা মহাপরিদর্শক বলেন, সুনির্দিষ্ট করে আমি বলতে পারবো না যে কতদিন ফাতেমাকে এখানে থাকতে হবে। সে ক্ষেত্রে তার ব্যক্তিগত ইচ্ছা অনিচ্ছার বিষয়টি হয়তো চলে আসে। যদি তিনি এখানটায় না থাকতে চান সেক্ষেত্রে হয়তো বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করার একটা সুযোগ রয়েছে। এ ব্যাপারটা আসলে আমাদের খুব যে কিছু করণীয় রয়েছে এমনটি নয়। কারণ এটা আদালতের আদেশে হয়েছে এবং তার ব্যক্তিগত পরিচারিকা হিসেবে তিনি এখানে রয়েছেন।

তিনি আরও বলেন, একজন পরিচারিকাকে হতে কতদিন একনাগাড়ে সাজাপ্রাপ্ত বন্দির সাথে রাখার সুযোগ আছে জানি না।। তবে এমন হতে পারে যে, আমরা একটা সময় বিভাজন করে দিতে পারি। তাহলে তার গতিবিধি বা ব্যক্তি স্বাধীনতার বিষয়টি আমরা রক্ষা করতে পারি।

তবে জেল কোডে কারাগারে বন্দির সাথে গৃহকর্মী রাখার বিধান নেই। যদি কোন কারাগারে একা কোন নারী বন্দী থাকেন তবে তার মানসিক প্রশান্তির জন্য তার সাথে কখনো কখনো কোনো সঙ্গী ইংরেজিতে ‘ফ্রেন্ড’ শব্দটি উল্লেখ করে বলা হয়েছে, সে রকম কেউ থাকতে পারেন।

ফাতেমা বা তার পরিবার মুক্তি বা কোন সহযোগীতা চাইলে কারাগার বিষয়টি আদালতের নজরে আনতে পারবে বলে জানান কারা অবিভাবক। প্রায় ১০ বছর খালেদা জিয়ার সাথে আছেন ফাতেমা। কারাগারে বসবাসের ১৩ মাস তিনি সাধারণ কয়েদির মত বন্দি জীবনেই আছেন।

(একাত্তর টিভির ভিডিও প্রতিবেদন অবলম্বনে নিউজটি করা হয়েছে।)

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com