সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩৩ অপরাহ্ন

এক দশক পরে স্বাদ বদলাচ্ছে অ্যান্ড্রয়েড, আসছে পরিবর্তন

এক দশক পরে স্বাদ বদলাচ্ছে অ্যান্ড্রয়েড, আসছে পরিবর্তন

এক দশক পরে স্বাদ বদলাচ্ছে অ্যান্ড্রয়েড, আসছে পরিবর্তন

এতদিন কোনো মিষ্টি বা সুস্বাদু খবারের নামে অ্যানড্রয়েড ভার্সানের নামকরণ হতো। বিগত বছরের অ্যানড্রয়েড ভার্সানগুলোকে কিটক্যাট, ললিপপ, জেলিবিন এসব মিস্টান্ন জাতীয় খাবারের নামেই ডাকা হতো।

তবে এই প্রথম সেই নিয়ম থেকে সরে এসেছে তারা।

সরাসরি সংখ্যা ব্যবহার করে দশম অ্যানড্রয়েড ভার্সানের নামকরণ করা হয়েছে। বাজারে আসার ১০ বছর পূর্তিতে এ পরিবর্তন আনতে যাচ্ছে মার্কিন জায়ান্ট গুগল।

বৃহস্পতিবার ঘোষণা দিল গুগল, দশ বছর পূর্তিতে আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েডের পরের সংস্করণটির নাম হবে অ্যান্ড্রয়েড ১০। শুধু নামই নয় অ্যানড্রয়েড লোগোতেও কিছুটা পরিবর্তন আনতে যাচ্ছে গুগল। সবুজ থেকে রঙ বদলে কালো ব্যবহার করা হয়েছে লোগোতে।

এ বিষয়ে অ্যান্ড্রয়েডের ভাইস প্রেসিডেন্ট অব পোডাক্ট সামির সমেত এক বিবৃতিতে বলেন, অ্যান্ড্রয়েড ভার্সন বাজারে আসার ১০ বছর পূর্তিতে নাম রাখার পদ্ধতিতে কিছু পরিবর্তন আনছি আমরা। শুরু থেকে সুস্বাদু কিছু খাবারের নামের সঙ্গে মিলিয়ে এর নাম রাখা হয়েছে। কিন্তু এবার থেকে এটি রাখা হবে অক্ষরের ক্রম অনুসারে। অর্থাৎ Android Q এর অফিশিয়াল নাম Android 10।

তিনি বলেন, কিটক্যাট, ললিপপ বা মার্শমেলো এমন নাম রাখার প্রথাটি যদিও বেশ আনন্দদায়ক তবে বিশ্বের বেশিরভাগ প্রান্তের মানুষ এসব নামের সঙ্গে পরিচিত নন। তাই সেই নামের স্বার্থকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই।

এ কারণেই অপারেটিং সিস্টেমটির দশম ভার্সানের নাম অ্যানড্রয়েড-১০ রাখা হয়েছে বলে জানান তিনি।

তিনি যোগ করেন, এখন থেকে অ্যানড্রয়েড-১০ এর পরে অ্যানড্রয়েড-১১ আসবে। এবার নামের বিষয়টি বিশ্বের সব দেশের ব্যবহারকারীদের খুব সহজেই বোধগম্য হবে।

জানা গেছে, কয়েক সপ্তাহের মধ্যেই বিশ্বের আড়াইশো কোটি অ্যান্ড্রয়েড ফোনে অ্যানড্রয়েড-১০ আপডেট পৌঁছাতে শুরু করবে। শুরুতে গুগল পিক্সেল সিরিজের ফোনগুলোতে এই আপডেট পৌঁছাবে।

প্রসঙ্গত অ্যাপলকে বাদ দিলে স্মার্টফোনের অপারেটিং সিস্টেম বলতে গেলে পুরো বাজারটাই অ্যান্ড্রয়েডের দখলে। ১০ বছর আগে অ্যান্ড্রয়েড ১.৫ কাপকেক (Android 1.5 Cupcake) নাম নিয়ে মোবাইল অপারেটিং জগতে প্রবেশ করেছিল অপারেটিং সিস্টেমচি। এর পরে প্রতি বছরই সুস্বাদু খাবারের নাম নিয়ে মোবাইলে হাজির হতো সিস্টেমটির বিভিন্ন ভার্সন।

এক নজরে গত এক দশকে সব অ্যান্ড্রয়েড ভার্সানগুলো দেখে নিন:

ndroid 1.5 – Cupcake

Android 1.6 – Donut

Android 2.0, Android 2.1 – Éclair

Android 2.2 – Froyo

Android 2.3, Android 2.4 – Gingerbread

Android 3.0, Android 3.1, Android 3.2 – Honeycomb

Android 4.0 – Ice Cream Sandwich

Android 4.1 – Jelly Bean

Android 4.4 – KitKat

Android 5 – Lollipop

Android 6 – Marshmallow

Android 7 – Nougat

Android 8 – Oreo

Android 9 – Pie

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com