রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০২:৫৮ অপরাহ্ন

সরকারি ভবন থেকে নামিয়ে ফেলা হল কাশ্মীরি পতাকা

সরকারি ভবন থেকে নামিয়ে ফেলা হল কাশ্মীরি পতাকা

সরকারি ভবন থেকে নামিয়ে ফেলা হল কাশ্মীরি পতাকা

কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর এবার রাজ্যটির পতাকা কেড়ে নিল বিজেপি সরকার। রোববার কাশ্মীরের সরকারি অফিসগুলো থেকে জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা সরিয়ে নেয়া হয়।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, ৩৭০ ধারা বিলুপ্তির মাধ্যমে স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদাপ্রাপ্ত এ রাজ্যটির নিজস্ব পতাকাও বাতিল করা হয়েছে।

এতদিন পুরোপুরিভাবে কার্যকর না করলেও রোববার কাশ্মীরের সরকারি সব অফিস থেকে সরিয়ে দেয়া হয় জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা।জম্মু-কাশ্মীরের পতাকার পরিবর্তে উড়ানো হয়েছে ভারতের জাতীয় পতাকা।

জম্মু-কাশ্মীর প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এখন থেকে কাশ্মীরের সরকারি ভবনগুলোতে ভারতের জাতীয় পতাকাই দেখা যাবে।

 

পাশাপাশি এতদিন জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা ভারতের জাতীয় পতাকার সমমর্যাদা পেত।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ৩৭০ ধারা বাতিলের পরও এতদিন কাশ্মীরে সরকারি ভবনগুলোয় তাদের নিজস্ব পতাকা লাগানো ছিল। গত সপ্তাহ থেকে সেগুলো ধীরে ধীরে সরিয়ে দেয়া হয়। অবশেষে রোববার কাশ্মীরি পতাকা সরিয়ে উড়ানো হয় ভারতীয় পতাকা।

স্বায়ত্তশাসনের পাশাপাশি এতদিন জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা ভারতের জাতীয় পতাকার সমমর্যাদা পেত। ১৯৫২ সাল থেকে জম্মু-কাশ্মীর সরকার আলাদা পতাকার অধিকারী ছিল।

ভারতের সঙ্গে অন্তর্ভুক্তি চুক্তির মধ্যে কাশ্মীরের পৃথক পতাকা রাখার বিষয়টিও স্থান পায়। কিন্তু ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মীরি জনগণের পতাকার মর্যাদাও কেড়ে নেয়া হল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com