রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ০৪:২১ অপরাহ্ন

বান্ধবী ডায়ানার ছেলে পুত্রবধূকে অভ্যর্থনা ইমরান খানের

বান্ধবী ডায়ানার ছেলে পুত্রবধূকে অভ্যর্থনা ইমরান খানের

বান্ধবী ডায়ানার ছেলে পুত্রবধূকে অভ্যর্থনা ইমরান খানের

প্রয়াত বান্ধবী প্রিন্সেস ডায়ানার ছেলে প্রিন্স উইলিয়াম ও পুত্রবধূ কেট মিডলটনকে অভ্যর্থনা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সোমবার সন্ধ্যায় প্রথমবারের মতো পাঁচদিনের রাজকীয় সফরে এলেন উইলিয়াম। মঙ্গলবার ডিউক এবং ডাচেস অব ক্যামব্রিজ ইমরানের সঙ্গে করমর্দন করে আনন্দিত হয়েছেন। প্রায় ২৪ বছর আগে ১৯৯৬ ও ১৯৯৭ সালে দুইবার পাকিস্তান সফর করেছেন ডায়ানা। শওকত খানম মেমোরিয়াল ক্যান্সার মেডিকেল কলেজের জন্য ফান্ড তুলতে আসা সফরের প্রতিবারই বন্ধু ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।

এএফপি জানায়, উইলিয়াম ও কেটের সফরে আসার খবর প্রকাশ করতে পাকিস্তানের টেলিভিশন বারবার ইমরান ও ডায়ানার একত্রিত ছবি প্রকাশ করেছে।

মঙ্গলবার পাকিস্তানের স্কুলের ছোট ছোট বাচ্চাদের সঙ্গে কাটান ডিউক এবং ডাচেস অব ক্যামব্রিজ। তারা সরকারি স্কুলের প্রাক-প্রাথমিকের ছেলেমেয়েদের সঙ্গে কথা বলেন।

মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবনে ইমরান খানের সঙ্গে তাদের মধ্যাহ্নভোজে অংশ নেন। উইলিয়ামকে ছেলেবেলায় প্রথম দেখেছেন ইমরান।

পাক প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আগে এ ব্রিটিশ রাজদম্পতি পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি ও তার স্ত্রী সামিনা আরিফের সঙ্গে সাক্ষাৎ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং কমনওয়েলথ অফিসের অনুরোধেই তারা এ সফর করছেন। এর আগে ২০০৬ সালে পাকিস্তানে সফর করেছিলেন প্রিন্স অব ওয়েলস এবং ডাচেস অব কর্নওয়েল।

দিনের শুরুতে ইসলামাবাদ মডেল কলেজ ফর গার্লসের শিক্ষার্থীদের সঙ্গে পাকিস্তানে নারীদের শিক্ষাব্যবস্থা নিয়ে কথা বলেন উইলিয়াম ও কেট। ব্রিটিশ হাইকমিশনের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়, ২০১১ সাল থেকে প্রায় ৫০ লাখেরও বেশি মেয়ে শিশুকে উন্নত শিক্ষা অর্জনে সহায়তা প্রদান করে যাচ্ছে যুক্তরাজ্য।  হিমালয়ের পাদদেশে অবস্থিত মারগালা পাহাড়ের আরও তিনটি স্থানীয় স্কুলের শিক্ষার্থীদের সঙ্গেও দেখা করবেন তারা। পাকিস্তানের সাবেক ক্রিকেট তারকা ইমরান খান ব্রিটিশ রাজবধূ ডায়নার বন্ধু ছিলেন।

১৯৯১ সালে প্রথম রাজকীয় সফরে পাকিস্তানে গিয়েছিলেন ডায়ানা। ইমরানের উদ্যোগে ক্যান্সার হাসপাতালের তহবিল তোলার কাজে অংশ নিতে বেশ কয়েকবার পাকিস্তানে সফর করেছেন তিনি।

ইমরান ও তার সেসময়ের স্ত্রী জেমিমা গোল্ডস্মিথের আমন্ত্রণে লাহোরের ক্যানসার হাসপাতালও ঘুরে দেখেন ডায়ানা। এ সফরের তিন মাস পরেই রহস্যজনক দুর্ঘটনায় মারা যান আলোচিত এই ব্রিটিশ রাজবধূ।

বলতে গেলে মায়ের সেই স্মৃতি খুঁজে পেতেই পাকিস্তানে সস্ত্রীক উইলিয়ামের এ সফর। এ সফরে গুণগত শিক্ষার গুরুত্ব, উচ্চশিক্ষায় নারীদের অংশগ্রহণ বৃদ্ধি এবং পেশাগত জায়গায় ভূমিকা রাখাসহ শিশুদের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রচারণামূলক কাজ করবেন তারা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com