শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ১১:১১ পূর্বাহ্ন

লবণকাণ্ডে ২২ ব্যবসায়ীকে আটক, ৫৬ জনকে জরিমানা

লবণকাণ্ডে ২২ ব্যবসায়ীকে আটক, ৫৬ জনকে জরিমানা

লবণকাণ্ডে ২২ ব্যবসায়ীকে আটক, ৫৬ জনকে জরিমানা

পেঁয়াজের দাম বৃদ্ধির সুযোগকে কাজে লাগিয়ে দেশের বিভিন্ন স্থানে হঠাৎ করে লবণের দাম বেড়েছে বলে গুজব ছড়ানো হচ্ছে। এ গুজবে কান না দিতে সাধারণ মানুষকে সরকারের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে।

পাশাপাশি গুজব ছড়ানো ও বেশি দামে লবণ বিক্রির দায়ে বিভিন্ন জেলায় ২২ জনকে আটক ও কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি ৫৬ জন ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আর পটুয়াখালীতে অতিরিক্ত লবণ কেনায় ২ ক্রেতাকে জরিমানা করা হয়েছে।

আটক ও দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন রাজশাহীতে ৩ জন, নীলফামারীর ডোমারে ৩ জন, নেত্রকোনার খালিয়াজুরীতে ১ জন, নারায়ণগঞ্জে ১ জন, ঠাকুরগাঁওয়ে ৩ জন, বরিশালের গৌরনদীতে ৪ জন, লালমনিরহাটে ৪ জন, ফরিদগঞ্জের (চাঁদপুর) আটক ৩ ব্যবসায়ী।

এছাড়া হবিগঞ্জ মাধবপুরে ৮ ব্যবসায়ীকে ৫১ হাজার টাকা, নেত্রকোনা মদন ২ ব্যবসায়ীকে ৪ হাজার টাকা, ঠাকুরগাঁওয়ে ২ ব্যবসায়ীকে ১ লাখ টাকা, পিরোজপুরের মঠবাড়িয়ায় ২ ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা, টাঙ্গাইলের সখীপুরে ১ ব্যবসায়ীকে ১ লাখ টাকা, লালমনিরহাটের আদিতমারীতে ১ ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ২ ব্যবসায়ীকে ৬০ টাকা, পটুয়াখালীতে ২ ক্রেতা ও কলাপাড়ায় ২ ব্যবসায়ী, ভোলার চরফ্যাশনে ৩ ব্যবসায়ী ১১ হাজার টাকা, কুমিল্লা মুরাদনগরের ৪ জনকে ৫৫ হাজার, চাঁদপুরের ফরিদগঞ্জে ১ জনকে ৪০ হাজার, ঝিনাইদহের কালীগঞ্জে ১ ব্যবসায়ীকে ৫০ হাজার, জয়পুরহাটে ৮ জনকে ৬৭ হাজার টাকা, গাজীপুরের কাপাসিয়ায় ৯ জনকে ৭০ হাজার টাকা, কুড়িগ্রামে ১ জনকে ৫০ হাজার টাকা, ভোলার লালমোহনে ৪ জন ১৬ হাজার টাকা, ডোমার (নীলফামারী) ৫ জনকে জরিমানা করা হয়েছে।

যুগান্তরের ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর:

ডোমার (নীলফামারী): নীলফামারীর ডোমারে অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে তিন ব্যবসায়ীকে আটক করেছে ডোমার থানা পুলিশ। আজ মঙ্গলবার বিকালে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন ডোমার পৌরসভা ১নং ওয়ার্ডের কলেজ পাড়ার মৃত মজিবর রহমানের পুত্র আনোয়ার হোসেন (৫৫) (আনোয়ার স্টোর ), ছোটরাউতা মৃত নিমাই মালাকারের পুত্র মঙ্গল মালাকার (৫০) ( মালাকার স্টোর) ও ছোটরাউতার দুলাল কর্মকারের পুত্র চঞ্চল কর্মকার (২৫) (দুলাল স্টোর)।

এ ব্যাপারে ডোমার থানার ওসি মো. মোস্তাফিজার রহমান জানান, অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে তিনজনকে আটক করা হয়েছে।

খালিয়াজুড়ী (নেত্রকোনা): নেত্রকোনার হাওরাঞ্চল খালিয়াজুরীর বিভিন্ন বাজারে হঠাৎ করে লবণের দাম বেড়েছে বলে গুজব ছড়িয়ে বেশি দামে লবণ বিক্রি করা হচ্ছে।

বেশি দরে লবণ বিক্রির অভিযোগে মঙ্গলবার সকাল ৯টার দিকে খালিয়াজুরী উপজেলা সদরের পুরানহাটি এলাকার ব্যবসায়ী মো. হায়দার চৌধুরীকে আটক করেছে পুলিশ।

খালিয়াজুরি থানার ওসি এটিএম মাহমুদুল হক বলেন, ব্যবসায়ী হায়দার বাজারের একটি পাইকারি দোকান থেকে ২০ বস্তা লবণ কিনে তিনি তার দোকানে এনে বেশি দামে লবণ বিক্রি করছিলেন একই সঙ্গে তিনি লবণের দাম বৃদ্ধির গুজব ছড়াচ্ছিলেন। তাই পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে আসে।

নারায়ণগঞ্জ: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লবণের মূল্য বৃদ্ধির গুজব ছড়িয়ে পরলে লবণ কেনার জন্য নারায়ণগঞ্জের নিতাইগঞ্জ মোকামে ভিড় করেন বিভিন্ন এলাকার পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা। তবে নিতাইগঞ্জ মোকামের বিক্রেতারা জানান, দাম বাড়ানোর বিষয়টি তাদের জানা নাই। আগের দামেই বিক্রি করছেন লবণ

এদিকে নিতাইগঞ্জে ‘ফেসবুকে’ লবণের দাম বৃদ্ধির গুজব ছড়ানোর অভিযোগে আবদুল করিম নামের এক যুবককে আটক করেছে নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশ। নিতাইগঞ্জ মোকামে পুলিশের একাধিক টিম টহল দিতেও দেখা গেছে।

রাজশাহী ব্যুরো: পেঁয়াজের পর এবার লবণ নিয়ে ধুন্ধুমার কাণ্ড ঘটে গেছে রাজশাহীতে। রাজশাহীর বিভিন্ন বাজারে লাইন দিয়ে লবণ কেনার হিড়িক পড়ে যায়। সন্ধ্যার পর জেলা প্রশাসনের ভ্রমমাণ আদালত সাহেববাজার এলাকায় তিনজন খুচরা লবণ ব্যবসায়ীকে আটক করেছেন। আটককৃতদের নাম ঠিকানা জানা যায়নি। তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা এই প্রতিবেদন তৈরির সময় পর্যন্ত জানা যায়নি।

ভোক্তা অধিকার সংরক্ষণ দপ্তরের উপ-পরিচালক মঞ্জুর শাহরিয়ার বলেন, গুজব সৃষ্টি করে লবণের দাম বাড়ানোর দায়ে তিনজনকে আটক করা হয়েছে। রাজশাহীতে বাজারে লবণের কোন সঙ্কট নেই। গুজব সৃষ্টি করে একটি চক্র ফায়দা লোটার চেষ্টা করেছে। ভ্রমমাণ আদালতের অভিযান চলাকালেই রাজশাহীর বিভিন্ন বাজারে লবণের দাম আগের অবস্থায় রয়েছে বলে জানান তিনি।

ঠাকুরগাঁও: গুজবের ছড়ানোর অভিযোগ ও অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি করার দায়ে ঠাকুরগাঁওয়ে তিন ব্যবসায়ীকে কারাদণ্ড দিয়েছেন ভ্রমমাণ আদালত। মঙ্গলবার বিকালে কালীবাড়ি বাজারের মাসুদ, সিরাজুল ইসলাম ও নবাবকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন।

এদিকে গুজবের ছড়ানোর অভিযোগ ও অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি করার দায়ে দুই ব্যবসায়ীকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রমমাণ আদালত।

মঙ্গলবার বিকালে জেলা প্রশাসকের নেতৃত্বে পরিচালিত ভ্রমমাণ আদালত শহরের বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে সিরাজুল ও সারওয়ার হোসেন নামে দুই ব্যবসায়ী এক লাখ টাকা জরিমানা করেন।

জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম সাংবাদিকদের বলেন, পাইকারি বাজারে লবণের সঙ্কট না থাকলেও অসাধু চক্রের কারসাজীতে লবণ সঙ্কটের গুজব ছড়ানো হয়।

গৌরনদী (বরিশাল): নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় বরিশালের গৌরনদী উপজেলা থেকে দুই ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার মাহিলাড়া বাজার থেকে তাদের আটক করা হয়।

গৌরনদী মডেল থানার এসআই মিজানুর রহমান জানান, লবণের অতিরিক্ত দাম দাবি করায় মাহিলাড়া বাজারের দোকানদার সবুজ চোকদার, স্বপন বেপারী ও বার্থী বাজারের দোকানদার বিমল শীল, নীলরতন ওরফে নিলয় শীলকে আটক করা হয়েছে।

লালমনিরহাট: লালমনিরহাটের সদর ও আদিতমারী উপজেলায় গুজব ছড়িয়ে অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় ৪ ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও একজনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রাণী রায় জানান, মঙ্গলবার বিকালে সদর উপজেলার আজহারুল (৬৫), ওবায়দুল (৪০) ও খায়রুল (৩২) নামে ৩ ব্যবসায়ীকে ৭ দিন করে কারাদণ্ড এবং ব্যবসায়ী বিনয় কৃষ্ণকে (৩২) ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া একই কারণে আদিতমারী উপজেলার হাবীব স্টোরের মালিক নূর ইসলাম ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানা গেছে।

মাধবপুর (হবিগঞ্জ): হবিগঞ্জের মাধবপুর উপজেলার বিভিন্ন হাট বাজারে লবণের দাম বৃদ্ধির গুজব ও অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে ৮ জন ব্যবসায়ীকে ৫১ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার মাধবপুর উপজেলা কর্মকর্তা তাসনূভা নাশতারাণ ও সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তার লবণের দাম বৃদ্ধির গুজবে উপজেলা সদরসহ ধর্মঘর, চৌমুহনী, মনতলা, হরষপুর, নয়াপাড়া, জগদীশপুর, ছাতিয়াইন ও কালিকাপুর বাজারে বিভিন্ন মুদি দোকানে মনিটরিং করেন। এ সময় অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির অভিযোগে ৮ জন ব্যবসায়ীকে নগদ ৫১ হাজার টাকা জরিমানা করা হয়।

মদন (নেত্রকোনা): নেত্রকোনার মদন উপজেলার বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে গুজব ছড়িয়ে লবণের দাম বৃদ্ধি করায় দুই ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রমমাণ আদালত।

মঙ্গলবার পৌরসদরসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২ ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রমমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওয়ালীউল হাসান।

ওসি মো. রমিজুল হককে সঙ্গে নিয়ে বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে গিয়ে অধিক মূল্যে লবণ বিক্রি না করার জন্য ব্যবসায়ীদের সতর্ক করেন ইউএনও।

মঠবাড়িয়া (পিরোজপুর): পিরোজপুরের মঠবাড়িয়ায় বেশি দামে লবণ বিক্রির দায়ে মেসার্স অভি স্টোরের মালিক সুধন সাহাকে ১০ হাজার ও মেসার্স মা মনসা ভাণ্ডারের মালিক দিলিপ সাহাকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিপন বিশ্বাস উপজেলার পৌর শহরের বাজারের দোকানগুলোতে অভিযান চালান।

এ দিকে লবণের মূল্যবৃদ্ধির গুজবে কান না দেয়ার জন্য মাইকিং করে সচেতন করা হচ্ছে।

সখীপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের সখীপুরে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির অভিযোগে সাবাস খান নামের এক ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রমমাণ আদালত। মঙ্গলবার বিকেলে পৌর এলাকার শালগ্রামপুর সড়কে সাবাস স্টোরে এ ঘটনা ঘটেছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়শা জান্নাত তাহেরা এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় সখীপুর থানার ওসি মো. আমির হোসেন উপস্থিত ছিলেন।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ): গুজব ছড়িয়ে অধিক মূল্যে লবণ বিক্রয় করার অভিযোগে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে দুই ব্যবসায়ীকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার বিভিন্ন হাটবাজারে ভ্রমমাণ আদালত পরিচালনা করে উপজেলা নির্বাহী অফিসার উম্মে রুমানা তুয়া জাটিয়া বাজারে অধিক মূল্যে লবণ বিক্রয় করায় ব্যবসায়ী হজরত আলীকে ৪০ হাজার টাকা ও এনামুল হাসানকে ২০ হাজার টাকা জরিমানা করেন।

এছাড়া উপজেলা নির্বাহী অফিসার উপজেলায় লবণের বাজার মূল্য স্থিতিশীল রয়েছে বলে মাইকিংয়ের মাধ্যমে প্রচার চালান।

পটুয়াখালী (দ.)ও কলাপাড়া প্রতিনিধি: পটুয়াখালীতে লবণের মূল্য বৃদ্ধির গুজব ছড়িয়ে বেশি দামে লবণ ক্রয় করে মজুদ করার অভিযোগে দুই ক্রেতাকে অর্থদণ্ড দিয়েছে জেলা প্রশাসন। এছাড়া কলাপাড়া উপজেলায় ২ ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার বিকালে শহরের পৌর নিউমার্কেট এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহাবুবুল ইসলাম পৌরসভার ৯নং ওয়ার্ডের কালিকাপুর এলাকার সুলতান মিরা ও আউলিয়াপুর এলাকার জাকারিয়া সিকদারকে অর্থদণ্ড প্রদান করেন।

এদিকে লবণ গুজব ছড়িয়ে অতিরিক্ত মূল্যে বিক্রির দায়ে নুরু স্টোর্সকে ২০ হাজার এবং সুনিল স্টোর্স ১৫ হাজার টাকা জরিমানা করেছে কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. মুনিবুর রহমান ও সহকারী কমিশনার ভূমি অনুপ দাস।

চরফ্যাশন (ভোলা): চরফ্যাশন উপজেলার অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির দায়ে ৩ ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বিকাল ও রাতে চরফ্যাশন সদর বাজারে অভিযান চালিয়ে ব্যবসায়ীদের জরিমানা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো রুহুল আমিন।

পাশাপাশি নির্ধারিত মূল্যের বেশি দামে লবণ বিক্রি করলে প্রশাসনকে জানানোর আহ্বান জানিয়ে মাইকিং করা হয়েছে।

মুরাদনগর (কুমিল্লা): কুমিল্লার মুরাদনগরে অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে ভ্রমমাণ আদালতের মাধ্যমে ৫ হাজার করে ৩ জন ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা ও কোম্পানীগঞ্জ বাজারে পাইকারি এক লবণ ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, কিছু দুষ্টু প্রকৃতির ব্যবসায়ী সিন্ডিকেট করে লবণের দাম বাড়িয়েছে।

ফরিদগঞ্জ (চাঁদপুর): চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির জন্য ৩ জনকে আটক করেছে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ। আটককৃতরা হলেন রূপসা বাজারের ব্যবসায়ী গৌতম সাহা, মহসিন ও গাজীপুর বাজারের ইব্রাহিম।

এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মমতা আফরিন উপজেলার গাজীপুর বাজারে লবণের দাম বিক্রির অভিযোগে ব্যবসায়ী রতন সাহাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

কালীগঞ্জ (ঝিনাইদহ): ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় লবণের মূল্য বৃদ্ধির গুজবে শহরে অভিযান চালিয়ে এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার সন্ধ্যায় শহরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে এ অভিযান পরিচালনা করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহা।

জয়পুরহাট: অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির দায়ে জেলার জয়পুরহাট শহর, কালাই ও ক্ষেতলালে মোট ৮ জন ব্যবসায়ীর ৬৭ হাজার টাকার জরিমানা আদায় করেছেন ভ্রমমাণ আদালত। একই সঙ্গে ক্ষেতলালে মালিককে না পেয়ে লবণের ৩টি গোডাউন সিল করে দিয়েছে।

কাপাসিয়া (গাজীপুর): গাজীপুরের কাপাসিয়ায় বেশি দামে লবণ বিক্রির অপরাধে ৯ ব্যবসায়ীকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোসা. ইসমত আরা মঙ্গলবার বিকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন হাট বাজারে অভিযান চালিয়ে এ জরিমানা নগদ আদায় করেন।

এছাড়া কাপাসিয়া বাজার ব্যবসায়ী সমিতির উদ্যোগে রাতে লবণের দাম বৃদ্ধির গুজবে মাইকিং করা হয়েছে।

কুড়িগ্রাম: কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে বেশি দামে লবণ বিক্রি করায় ব্যবসায়ী মবিদুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রমমাণ আদালত। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় দেওয়ানের খামার বাজারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভূরুঙ্গামারী উপজেলা নির্বাহী কর্মকর্তা এএইচএম মাগফুরুল হাসান আব্বাসী ভ্রমমাণ আদালতে এ রায় দেন।

লালমোহন (ভোলা): ভোলার লালমোহনে লবণের দাম বৃদ্ধি করায় ৪ ব্যবসা প্রতিষ্ঠানে জরিমানা করা হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভোলা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাহমুদুল হাসান লবণের দাম বৃদ্ধির সত্যতা পেয়ে মেসার্স জিহাদ স্টোরকে ৩ হাজার টাকা, মেসার্স জান্নাত স্টোরকে ৩ হাজার টাকা, মেসার্স রাধিয়া স্টোরকে ৫ হাজার টাকা এবং মা স্টোরকে ৫ হাজার জরিমানা করেন।

ডোমার (নীলফামারী): নীলফামারীর ডোমারে অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে ৫ ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। গুজবে কান না দিতে মাইকিং চলছে উপজেলায়।

ডোমার থানার ওসি মো. মোস্তাফিজার রহমান জানান, লবণ অতিরিক্ত দামে বিক্রির অভিযোগে ৫ জনকে আটক করা হয়েছে। মোবাইল কোর্টে বিচারের প্রক্রিয়া চলছে।

যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com