মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ১২:৫১ অপরাহ্ন

ভোলা – দ্য কুইন আইল্যান্ড অব বাংলাদেশ…😇

ভোলা – দ্য কুইন আইল্যান্ড অব বাংলাদেশ…😇

ভোলা - দ্য কুইন আইল্যান্ড অব বাংলাদেশ...😇

হে ঠিকই শুনেছেন কুইন আইল্যান্ড অব বাংলাদেশ, বাংলাদেশের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এই জেলাকে কুইন আইল্যান্ড হিসেবেই সমাদৃত করেছে জেলা প্রশাসন।।। বলছিলাম বরিশাল বিভাগের ভোলা জেলার কথা, ভোলা দেশের সর্ববৃহৎ দ্বীপ জেলা যার সাথে সরাসরি সড়ক যোগাযোগের কোন ব্যবস্থা নেই, তাই নৌপথই এর একমাত্র অবলোপন।।। বাংলাদেশ যে একটি নদীমাতৃক দেশ তা এদিকে আসলে আপনি সহজেই অনুধাবন করতে পারবেন, যেদিকে তাকাবেন শুধু অথই পানি।।।এর দক্ষিণে বঙ্গপোসাগর এবং দেশের সর্ব বৃহৎ নদী মেঘনার কুল ঘেসে ভোলা জেলার অবস্থান।।।

ভোলাই ঘুরাঘুরি –

মনপুরা দ্বীপ দিয়ে আমাদের ভোলা ভ্রমন শুরু হয়, লঞ্চঘাটে নামার পরে দেখি সাড়ি সাড়ি ইলিশ বোঝাই ভ্যান দাড়িয়ে আছে, কারণ এই মেঘনার বুকেই যে ধরা পরে সবচেয়ে বেশি জাতীয় মাছ।।। লঞ্চঘাটেই কিছু সময় কাটিয়ে সকালের নাস্তা করে নিলাম তারপর বাইক ভাড়া নিয়ে বেড়িয়ে পরি মনপুরা দ্বীপ দর্শনে।।। মনপুরা দ্বীপের রাস্তাঘাট ভাল হওয়াই সহজেই একটা রাউন্ড দেয়া হয়ে যায়, হালকা পাতলা দ্বীপটা ঘুরে আমরা রওনা দিই চরফ্যাশনের উদ্দেশ্যে, তখন প্রায় ২.৩০ বাজে।।।চরফ্যাশন যেতে পাড়ি দিতে হয় দানবীয় মেঘনা নদী, মোটামুটি ঘন্টা দুয়েক লাগে এই বিশাল নদী পার হতে, মনপুরা থেকে চরফ্যাশন যাওয়ার এই নদীপথটা অনেক উপভোগ্য ছিল ।।।

চরফ্যাশন যাওয়ার কারণ হল জ্যাকব টাওয়ারের দর্শন করা, তাছাড়া চরফ্যাশনে দেখার মত আর কিছু নেই।।। টাওয়ারের অবকাঠামো দৃষ্টিদন্দন হলেও এর উপরে উঠে হতাশ হয়েছি, টপ ফ্লোরে বাইনোকুলার ছিলো এক মহিলা অপারেটরের দ্বায়িত্বে তিনি তেমন আন্তরিক ছিলনা আর টাওয়ার থেকে অনেক কিছু দেখা যায় শুনেছিলাম কিন্ত কিছুই চোখে পড়েনি, সন্ধায় বাহিরে থেকে জ্যাকব টাওয়ারের আলোকসজ্জাটা ভালো ছিল।।।

তারপর রাতে চলে যায় ভোলা সদরে উদ্দেশ্যে, হোটেলে উঠে ফ্রেশ হয়ে শহরটা ঘুরে দেখি, তারপর নিজাম হাসিনা মসজিদের দিকে যায়, ভোলা শহরেই এই মসজিদ অবস্থিত ।।। মসজিদের কাঠামো ও কারুকার্য অনেক দৃষ্টিনন্দন ছিল এবং রাতে ঝলমলে আলোকসজ্জা এর সৌন্দয্য আরো বাড়িয়ে দিয়েছিল, পরের দিন সকালে ভোলা শহরের আশেপাশে ঘুরে ভোলা ভ্রমনের ইতি টানি।।।

যাতায়াত-
সদরঘাট – মনপুরা দ্বীপ (লঞ্চ) ডেক ২০০ ৳
মনপুরা দ্বীপ ঘুরাঘুরি (বাইকে) ১৫০ ৳
মনপুরা-চরফ্যাশন (ট্রলার) ৬০ ৳
চরফ্যাশন-ভোলা সদর(বাস) ১০০ ৳
জ্যাকব টাওয়ার (ফি) ১০০৳

#যাতায়াত ভাড়া কম বেশি হতে পারে

#আমরা নিঝুম দ্বীপ ঘুরে ভোলা গিয়েছিলাম, তাই যাতায়াতের ডিটেইলস দিলাম না

#মনপুরা দ্বীপে অনেক ঘুরার মত প্লেস আছে আমরা সব জাইগায় যায়নি

#বিভিন্ন রকম সামুদ্রিক মাছ ও ইলিশ খাবেন আর এখানের মহিষের দই বিখ্যাত

#সব জাইগাতেই ভাল থাকার ও খাবার ব্যবস্থা আছে

#দ্বীপ ও নদী আমাদের জাতীয় সম্পদ তাই এগুলোর স্বাভাবিক পরিবেশ রক্ষা করবেন এবং ময়লা আর্বজনা ফেলা থেকে বিরত থাকবেন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com