মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ১০:৫৬ পূর্বাহ্ন

সেন্টমার্টিন দ্বীপ ও আমাদের পর্যটন শিল্প

সেন্টমার্টিন দ্বীপ ও আমাদের পর্যটন শিল্প

সেন্টমার্টিন দ্বীপ ও আমাদের পর্যটন শিল্প

গত ২৭-৩১ জানুয়ারী সরকার ও রাজনীতি বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বার্ষিক শিক্ষা সফরে শিক্ষক শিক্ষার্থীসহ ৪০ জনের একটা দল রাঙ্গামাটি ও সেন্টমার্টিনে গিয়েছিলাম।কক্সবাজার টেকনাফের রাস্তার অবস্থা আমার যাত্রাপথের আনন্দকে অনেকটাই ম্লান করে দিয়েছিল। যা হোক অনেক কষ্টে টেকনাফ পৌঁছলাম।

আধুনিক পর্যটনে পর্যটকদের সব ধরনের সুবিধাকে অগ্রাধিকার দেয় কিন্তু আমাদের নীতিনির্ধারকেরা এটা ভেবেছেন কী? পাবলিক টয়লেটের শোচনীয় অবস্থা, মহিলাদের জন্য আলাদা সুব্যবস্থার অভাব, জাহাজে উঠার লাইনে নেই কোনো সুশৃঙ্খলা। নাফ নদী, বঙ্গোপসাগরের সৌন্দর্য পেরিয়ে সীগালদের কলকাকলীতে প্রবাল দ্বীপে পৌঁছে গেলাম। প্রাকৃতিক সৌন্দর্যর দিক থেকে এই দ্বীপ স্বমহিমায় উজ্জ্বল। প্রবালের বীচ, বালুর বীচ, কেয়া বন, নীল জলরাশির বালুকাবেলায় পড়ে শ্বেতশুভ্র ফেনা তৈরি করে আবার সাগরে মিশে যাওয়া অপূর্ব !!!

সকাল ও গোধূলীর সৌন্দর্য মনে রাখার মতো। কিন্তু দুই দিন এই দ্বীপে থেকে এর চরম পরিবেশগত বিপর্যয় লক্ষ করে খুব কষ্ট পেয়েছি। প্লাস্টিক বর্জ্য, ব্যবহৃত অন্যান্য জিনিসপত্র এখানে সেখানে পড়ে আছে, কোনো ময়লা ফেলার ডাস্টবিন চোখে পড়ে নি। পরিবেশ অধিদপ্তরের সাইনবোর্ড দেখেছি সচেতনতা তৈরীর উদ্দেশ্যে। তা কি কোনো কাজে লেগেছে ? জেটি বীচে কয়েক শত কুকুর দেখেছি আর বালুগুলো ছিল এদের মলমূত্রে পূর্ণ।

হেঁটে চলার সম্পূর্ণ অযোগ্য, দূর্গন্ধময়। কঠোর ব্যবস্থা ছাড়া এই দ্বীপের বিপন্ন সৌন্দর্য ফিরিয়ে আনা সম্ভব নয়। বর্তমানে বাংলাদেশের অনেক পর্যটক বালি, মালদ্বীপ, শ্রীলংকাসহ অনেক দ্বীপ রাষ্ট্রে ভ্রমণ করছে। পর্যটন শিল্পের ব্যবস্থাপনাকে গুরুত্বসহকারে বিবেচনা করে এই দ্বীপকে রক্ষা করলে এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটালে অনেকে বিদেশের পরিবর্তে এই প্রবাল দ্বীপে আসতে আগ্রহী হবে। এদের দেশের মূল্যবান রাজস্ব অন্য দেশকে দিতে হবে না উপরন্তু বিদেশী পর্যটকরাও এই দ্বীপ ভ্রমণে আগ্রহী হবে। যথাযথ কর্তৃপক্ষ ভেবে দেখবেন কী? সবার মাধ্যমে আমি বিষয়টি তুলে ধরতে চাইছি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com