বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ০৭:১৭ অপরাহ্ন

আমি কি চোর, প্রশ্ন মাশরাফির

আমি কি চোর, প্রশ্ন মাশরাফির

আমি কি চোর, প্রশ্ন মাশরাফির

মাশরাফি বিন মুর্তজা সবশেষ ওয়ানডে খেলেন গেল বছর ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে। সেটি ছিল বিশ্বকাপের ম্যাচ। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন তিনি।

এর আগে বিশ্বকাপে মাত্র ১ উইকেট পান মাশরাফি। স্বভাবতই পরের সময়ে তাকে নিয়ে নেতিবাচক আলোচনাই হয়েছে বেশি। এ সমালোচনার দুয়ার খুলে দেন সাকিব আল হাসান। বিশ্বমঞ্চে ম্যাশের বাজে পারফরম্যান্সের প্রকাশ্যে সমালোচনা করেন তিনি। বিশ্বসেরা অলরাউন্ডার নিষেধাজ্ঞায় থাকলেও ক্যাপ্টেন ফ্যান্টাস্টিককে নিয়ে সমালোচনা থেমে নেই।

এমন পারফরম্যান্সের পর মাশরাফির আত্মসম্মান এবং লজ্জা নিয়েও প্রশ্ন উঠেছে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে এর কড়া জবাব দিয়েছেন তিনি। রোববার সফরকারীদের বিপক্ষে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে স্বাগতিক ওয়ানডে অধিনায়ককেও শুনতে হলো সেই খোঁটা। তবে ক্রিকেটের সঙ্গে আত্মসম্মান বোধ মেলাতে রাজি নন তিনি।

এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, প্রথম তো আত্মসম্মান কিংবা লজ্জা, কিন্তু আমি কি চোর? মাঠে কি চুরি করি আমি? খেলার সঙ্গে লজ্জা, আত্মসম্মান আমি মেলাতে পারি না। এত জায়গায় চুরি হচ্ছে, চামারি হচ্ছে, তাদের কি লজ্জা নেই? আমি মাঠে এসে উইকেট না পেলে আমার লজ্জা লাগবে কেন? উইকেট আমি নাও পেতে পারি।

তিনি বলেন, আপনারা বলবেন, সাপোর্টাররা বলবে। তো লজ্জা পেতে হবে কেন? আমি বাংলাদেশের হয়ে খেলছি নাকি অন্য কোনো দেশের হয়ে? যে আমার লজ্জা লাগবে।

পারফরম্যান্স করতে না পারলে দল থেকে বাদ পড়তেও রাজি আছেন মাশরাফি। তিনি বলেন, আত্মসম্মান বোধ এবং লজ্জা বিসর্জনের জন্য আমি ক্রিকেট খেলতে আসিনি। যদি কোনো অপূর্ণতা থাকে, সেজন্য সমালোচনা মাথা পেতে নিতে রাজি আছি। তবে আত্মসম্মান বোধ নিয়ে প্রশ্ন ওঠাকে ভালোভাবে দেখতে পারছি না।

নড়াইল এক্সপ্রেস বলেন, আমি পারছি না, আমাকে বাদ দিয়ে দেবে। বিষয়টা সিম্পল। আমার লজ্জা-আত্মসম্মান বোধ কার সঙ্গে দেখাতে হবে? আমি কি বাংলাদেশের মানুষের বিপক্ষে? যেকেউ পারফরম নাই করতে পারে।সেক্ষেত্রে তার ডেডিকেশন বা কোন জায়গায় ল্যাকিংস থাকে কিংবা ডিসিপ্লিন না থাকে, এগুলো নিয়ে প্রশ্ন উঠতেই পারে। আমি উইকেট পাই না সমালোচনা হবে।

তিনি বলেন, কিন্তু এ নিয়ে লজ্জা ও আত্মসম্মান বোধ টেনে ধরে প্রশ্ন করলে, আমার প্রশ্ন থাকে। আমার সমালোচনা করুক। আমি ক্রিকেট খেলতে এসে আত্মসম্মান বোধ বিসর্জন দিতে এসেছি নাকি?

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com