রবিবার, ১২ Jul ২০২০, ১০:১৬ অপরাহ্ন

আফগান যুদ্ধ জেতা হল না আমেরিকার

আফগান যুদ্ধ জেতা হল না আমেরিকার

আফগান যুদ্ধ জেতা হল না আমেরিকার

সময়ের হিসাবে ১৮ বছর চার মাস তিন সপ্তাহ এক দিন যুদ্ধের পর শান্তি চুক্তি করল যুক্তরাষ্ট্র ও তালেবান।

শনিবার কাতারের দোহায় বিলাসবহুল শেরাটন হোটেলে চুক্তিতে যে হলো, তার শর্তানুযায়ী আফগানিস্তান থেকে পর্যায়ক্রমে সৈন্য প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তানে এখন যুক্তরাষ্ট্রের ১৪ হাজারসহ দেশটির নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর ১৭ হাজার সৈন্য রয়েছে। আগামী ১৩৫ দিনের মধ্যে এ সংখ্যা ৮ হাজার ৬০০ তে নামিয়ে আনা হবে। পর্যায়ক্রমে বাকি সৈন্যও প্রত্যাহার হবে ভবিষ্যতে।

তালেবান নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বিমান হামলা বা অভিযান চালাবে না যুক্তরাষ্ট্র। তালেবনরাও হামলা, সহিংসতা থেকে বিরত থাকবে।

দীর্ঘ ১৮ মাসের দর কষাকষিতে করা চুক্তিটি খুব সরল হলেও, প্রেসিডেন্ট বুশের কথিত ‌‘ওয়ার অন টেরর’ নামের আফগান আগ্রাসন শুরুর পরের দিনগুলো সরল ছিল না। প্রায় দুই লাখ মানুষের প্রাণ গেছে এ যুদ্ধে।

চুক্তির পরবর্তী দিনগুলোও সরল হবে, তা ভাবার অবকাশ নেই। ভবিষ্যত যতই জটিল হোক, একটি বিষয় পরিষ্কার ট্রিলিয়ন ডলার খরচ করেও আফগান যুদ্ধে জিততে পারেনি পরাশক্তি আমেরিকা। বরং যুদ্ধ হেরেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

কারণ, যে তালেবানকে উৎখাতে বিশ্বসেরা মার্কিন সেনাবাহিনী আফগানিস্তানে আগ্রাসন চালিয়েছিল, প্রায় আড়াই হাজার আমেরিকান সেনার রক্তের ওপর দাঁড়িয়ে ডোনাল্ড ট্রাম্পকে সেই তালেবানদের সঙ্গে শান্তি চুক্তি করতে হচ্ছে।

যুদ্ধ থামানোর কৃতিত্ব দাবি করে ট্রাম্প হয়তো আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে কিছু সুবিধা পেতে পারেন। কিন্তু বাস্তবতা হলো চুক্তির মাধ্যমে তালেবানকে রাজনৈতিক শক্তি হিসেবে মেনে নিতে হলো যুক্তরাষ্ট্রকে।

১৯৯৬ সালে কাবুল দখল করে পাঁচ বছর আফগানিস্তান শাসন করলেও, তালেবান সরকার পশ্চিমাদের স্বীকৃতি পায়নি। ‘অচ্ছুত’ তালেবান এখন স্বীকৃতি শক্তি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *