বুধবার, ০১ এপ্রিল ২০২০, ০৪:০৪ অপরাহ্ন

মোদির সফর চূড়ান্ত করতে ঢাকা আসছেন হর্ষ বর্ধন শ্রিংলা

মোদির সফর চূড়ান্ত করতে ঢাকা আসছেন হর্ষ বর্ধন শ্রিংলা

মোদির সফর চূড়ান্ত করতে ঢাকা আসছেন হর্ষ বর্ধন শ্রিংলা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর সামনে রেখে ঢাকায় আসছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। আগামী ১ মার্চ তিনি দুইদিনের সফরে ঢাকায় আসছেন। এ সফরে নরেন্দ্র মোদীর ঢাকা সফর সূচি চূড়ান্ত করা হবে বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশে সফলতার সঙ্গে হাইকমিশনারের দায়িত্ব পালন শেষে ওয়াশিংটনে দায়িত্ব পালন করে দিল্লিতে বিদেশ সচিবের দায়িত্ব পাওয়ার পর এই প্রথম ঢাকা আসছেন পেশাদার কূটনীতিক শ্রিংলা।

সফরকালে বাংলাদেশে নবনিযুক্ত পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন হর্ষবর্ধন শ্রিংলা। ২ মার্চ ওই সাক্ষাৎ-বৈঠকগুলো হবে বলে জানা গেছে।

সোমবার সকালে ঢাকায় আসার পর সকাল ১০টায় বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ভারতীয় হাই কমিশন আয়োজিত ‘বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া : এ প্রমিজিং ফিউচার’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখবেন।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক উপদেষ্টা ড. গওহর রিজভীর উপস্থিত থাকার কথা রয়েছে। দুই দিনের সফর শেষে মঙ্গলবার তিনি ঢাকা ছেড়ে যাবেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী কর্মসূচির সূচনা হবে ১৭ মার্চ। এদিন প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ উপলক্ষে ১৬ মার্চ ঢাকা আসতে পারেন তিনি। ইতিমধ্যেই বিভিন্ন পর্যায়ে এ বিষয়ে আলোচনা হয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে গত শুক্রবার দিল্লিতে বৈঠক করেছেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান। সেখানেও সফর প্রস্তুতির খুঁটিনাটি নিয়ে আলোচনা হয়।

এদিকে নরেন্দ্র মোদিকে মুসলিম নিধনকারী সরকার ঘোষনা করে আগামী ৪ মার্চ ঢাকায় বিশাল বিক্ষোভের ডাক দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

শুক্রবার সন্ধায় চরমোনাই মাহফিল থেকে দলের আমীর এ ঘোষণা দেন।

চরমোনাই পীর বলেন,দিল্লিতে মুসলমানদের উপর যে অবর্ণনীয় নির্যাতন চলছে অবিলম্বে তা বন্ধ না হলে মোদিকে ঢাকায় আসতে দেয়া হবে না। মুজীববর্ষে সন্ত্রাসী মোদীর আগমন ঠেকাতে শান্তিকামী জণগণকে সাথে নিয়ে ঢাকা অবরোধ করার হুঁশিয়ারি উচ্চারণ করেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।

চরমোনাই পীর আরও বলেন, দিল্লির কুৎসিত চেহারা বিশ্ববাসীর সামনে স্পট হয়ে গেছে। সেখানে বেছে বেছে মুসলিম বস্তিগুলোতে অগ্নিকাণ্ডসহ বিভিন্নরকম হামলা চালাচ্ছে আরএসএস সদস্যরা। কিন্তু মোদী সরকার এ ব্যাপারে সম্পূর্ণ নিরব ভুমিকা পালন করছে…

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 BangaliTimes.com
Design & Developed BY ThemesBazar.Com