শনিবার, ০৪ Jul ২০২০, ০৬:০১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
>>>ব্রেকিং>>করোনায় দেশে নতুন শনাক্ত ৩ হাজার ১১৪ জন, মারা গেছেন আরও ৪২ জন 
 
শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পাশ দুর্গাপুরের শিক্ষার্থীর

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পাশ দুর্গাপুরের শিক্ষার্থীর

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পাশ দুর্গাপুরের শিক্ষার্থীর

প্রবল ইচ্ছা শক্তি ও আত্মবিশ্বাসের জোরে শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছে নেত্রকোনার দুর্গাপুর উপজেলার নাগেরগাতি গ্রামের মাসুদুর রহমান লাদেন।

জানা যায়, জন্ম থেকেই দুটি হাত নেই তার। কিন্তু তারপরও লেখাপড়াসহ সবকিছুতেই এগিয়ে চলেছে এই বিস্ময়বালক। দুটি হাত না থাকলেও ক্রিকেট কিংবা ফুটবলের মতো কঠিন খেলায়ও ভালো খেলছে সে। এ বছর এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে জিপিএ ৩.৬৭ পেয়েছে লাদেন।

শারীরিক প্রতিবন্ধকতা দেখে জন্মের পর তার মাকে প্রতিবেশীরা বলে ছিল শিশুটিকে মেরে ফেলতে কিংবা শিশুটিকে দিয়ে ভিক্ষা করাতে। এছাড়া শিশুটিকে বিক্রিরও প্রস্তাব আসে তাদের কাছে। সব প্রস্তাবই প্রত্যাখ্যান করেন তার পরিবার। নিজ সন্তানের বর্ণনা দিতে গিয়ে এভাবেই বলছিলেন নেত্রকোণার দুর্গাপুর উপজেলার বিশেষ সন্তানের মাসুদুর রহমান লাদেনের মা হামেদা খাতুন। বর্তমানে ওই সন্তানের পরীক্ষার ফলাফল দেখে মুগ্ধ মা-বাবা।

লাদেনের বাবা সাহেব আলী জানান, “প্রাইভেট পড়ানো ক্ষমতা না থাকলেও নিজে নিজেই পড়াশুনা করেছে লাদেন। সে মেট্রিক পরীক্ষায় পাশ করেছে। আমার জীবনে এর চেয়ে আনন্দের আর কিছু নেই।”

লাদেনের বন্ধুরা জানায়, হাত না থাকার বিষয়টি জীবনের কোনও কাজে লাদেনকে পিছিয়ে রাখতে পারেনি! অন্যান্য ছেলে-মেয়েদের মতোই সেও খেলাধুলাসহ সব প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। এছাড়া ব্যক্তিগত জীবনের দৈনন্দিন কাজকর্মও সে করে কোনও সহযোগিতা ছাড়াই। হাত না থাকার বিষয়টিকে লাদেন কোন প্রতিবন্ধকতা বলেই মনে করে না। এজন্য তার মনে বিন্দুমাত্র দুঃখও নেই।

নবারুণ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অশোক কুমার ভাদুরী জানান, “জন্ম থেকেই লাদেনের দুটি হাত নেই। তবুও সবার সাথে পাল্লা দিয়ে লেখাপড়া করেছে সে। এছাড়া ক্রিকেট, ফুটবলসহ সব ধরনের খেলাতেও সে অংশ নেয়।”

দুর্গাপুর সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ রফিকুল ইসলাম জানান, খোঁজ পেয়ে তাকে প্রতিবন্ধী ভাতা দেয়া হচ্ছে জানিয়ে এই পরিবারকে সুদমুক্ত ব্যাংক ঋণসহ সব ধরণের সুবিধা দেয়া দেয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *