বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ০৩:৩৮ অপরাহ্ন

পাল্টা ব্যবস্থা চীনের, বন্ধ করল ভারতীয় ওয়েবসাইট

পাল্টা ব্যবস্থা চীনের, বন্ধ করল ভারতীয় ওয়েবসাইট

পাল্টা ব্যবস্থা চীনের, বন্ধ করল ভারতীয় ওয়েবসাইট

৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধের পাল্টা ব্যবস্থা হিসেবে ভারতের একটি ওয়েবসাইটের অ্যাকসেস বন্ধ করে দিল চীন। এখন থেকে চীনে ভারতীয় এই ওয়েবসাইট দেখা যাবে না বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ।

লাদাখ সীমান্তে উত্তেজনা বাড়ার সঙ্গে সঙ্গে কূটনৈতিক টানাপোড়নেও উত্তেজনা বাড়ছে দুদেশের মধ্যে। একই সঙ্গে উভয় দেশের ব্যবস্থা-পাল্টা ব্যবস্থা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এরমধ্যেই এক ঘোষণায় ৫৯টি চীনা অ্যাপ বাতিল ঘোষণা করে ভারত।

ভারতের ব্যবস্থা গ্রহণের সেই পথে হেঁটেই এবার চীনের মূল ভূখণ্ডে উইওনিউজ অ্যাকসেস বন্ধ করে দিল চীন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর দাবি, ওয়েবসাইটটি লাদাখে চীনের আগ্রাসনের বিরুদ্ধে লেখালেখি করছিল। তাতেই ক্ষুব্ধ হয়ে এই পদক্ষেপ নেয় বেইজিং।

মার্চ মাসেই চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছিলেন সোশ্যাল মিডিয়া থেকে ব্লক করা হয়েছে উইঅন ওয়েবসাইটকে। ভারতে চীনা রাষ্ট্রদূতও এই ওয়েবসাইটের চীনবিরোধী কনটেন্ট নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। শুধু লাদাখে ভারত-চীন সংঘর্ষ নয়, করোনা বিস্তারে চীনের ভূমিকা নিয়ে এই ওয়েবসাইটের বিষয়বস্তু পছন্দ হয়নি বেইজিংয়ের।

গত সোমবার রাতে কথিত ‘ডিজিটাল স্ট্রাইক’ চালিয়ে মোদি সরকার। বন্ধ করে দেয় চীনের সঙ্গে সম্পর্কিত ৫৯টি মোবাইল অ্যাপ। এর পরই এই ইস্যুতে বিবৃতি দেয় ভারত সরকার। আর সেখানে উল্লেখ করা হয়েছে, এসব অ্যাপের ডেটা গিয়ে জমা হত ভারতের বাইরে থাকা কোনো সার্ভারে। সেসব সার্ভার চীনে রয়েছে বলেই জানা যায়। তাই এসব অ্যাপ ভারতের নিরাপত্তার জন্য ক্ষতিকর হয়ে উঠছিল বলে অভিযোগ রয়েছে।

সূত্র: কলকাতা ২৪।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *