শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
লেবাননে বিস্ফোরণে আড়াই লাখ মানুষ বাস্তুচ্যুত, ক্ষতি ৪৫ হাজার কোটি টাকা

লেবাননে বিস্ফোরণে আড়াই লাখ মানুষ বাস্তুচ্যুত, ক্ষতি ৪৫ হাজার কোটি টাকা

লেবাননে বিস্ফোরণে আড়াই লাখ মানুষ বাস্তুচ্যুত, ক্ষতি ৪৫ হাজার কোটি টাকা

লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে আড়াই লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছেন শহরের গভর্নর মারওয়ান অবুউদ। ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য ঘরবাড়ি।

গণমাধ্যমকে আবুউদ বলেন, ২ থেকে আড়াই লাখ মানুষ ঘরবাড়ি হারিয়েছে। কর্তৃপক্ষ তাদের আশ্রয়, খাদ্য এবং পানি সরবরাহে কাজ করছে।

‘বৈরুত ফায়ার সার্ভিসের ১০ সদস্য নিহত হয়েছেন। ক্ষয়ক্ষতি ৩ থেকে ৫শ’ কোটি মার্কিন ডলার (প্রায় ৪৫ হাজার কোটি টাকা)। তার বেশিও হতে পারে। বলেন গর্ভনর।

২০১৪ সালের একটি নিরাপত্তা প্রতিবেদনের তথ্য তুলে ধরেন গভর্নর। ওই প্রতিবেদনে সম্ভাব্য বিস্ফোরণের বিষয়ে সতর্ক করা হয়। শহরের মানুষের নিরাপত্তা নিশ্চিতে রাজধানী থেকে রাসায়নিকের গুদাম সরিয়ে নেয়ারও পরামর্শ দেয়া হয়।

বিস্ফোরণের পরই মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। বৈঠক থেকে দুই সপ্তাহের জন্য জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত আসতে পারে। মঙ্গলবারের ব্যাপক বিস্ফোরণে এ পর্যন্ত শতাধিক মানুষ নিহত হয়েছে। আহত রয়েছে ৪ হাজারের বেশি।

বিস্ফোরণের কারণ জানা যায়নি। গুদামে বাজেয়াপ্ত করা ২ হাজার ৭শ’ ৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট ছিল বলে জানা গেছে। যেগুলো ৬ বছর ধরে সেখানে মজুদ করে রাখা হয়েছে বলেও জানানো হয়।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *