শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৫:০৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
রাশিয়ার ঘোষণা, করোনার প্রথম ভ্যাকসিন আসছে ১২ আগস্ট

রাশিয়ার ঘোষণা, করোনার প্রথম ভ্যাকসিন আসছে ১২ আগস্ট

রাশিয়ার ঘোষণা, করোনার প্রথম ভ্যাকসিন আসছে ১২ আগস্ট

রাশিয়ায় আগামী বুধবার করোনাভাইরাসের একটি টিকা নিবন্ধিত হওয়ার কথা রয়েছে। নিবন্ধিত হয়ে গেলে এটি বিশ্বে প্রথমবারের মতো কোভিড-১৯-এর বিরুদ্ধে কোনো দেশের সরকারের অনুমোদন পাওয়া টিকা হতে যাচ্ছে, খবর আরটি নিউজের।

রাশিয়ান ফেডারেশনের স্বাস্থ্য উপমন্ত্রী ওলেগ গ্রিডনেভ এ ঘোষণা দিয়ে বলেন, চিকিৎসক ও বয়স্ক ব্যক্তিরা এ টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

বিভাগের জ্যেষ্ঠ মন্ত্রী মিখাইল মুরাশকো গত সপ্তাহেই ঘোষণা দিয়েছিলেন যে অক্টোবর মাসে রাশিয়ায় দেশব্যাপী গণটিকা কর্মসূচি আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। এ কর্মসূচির সব ব্যয় সরকার বহন করেবে বলেও জানান তিনি।

শুক্রবার সকালে গ্রিডনেভ সাংবাদিকদের বলেন, গেমেলি সেন্টারে আবিষ্কার হওয়া টিকার নিবন্ধন প্রক্রিয়া ১২ আগস্ট সম্পন্ন করা হবে।

তিনি বলেন, ‘টিকাটি এখন শেষ পর্যায়ে রয়েছে। এর তৃতীয় পর্যায়ে রয়েছে। পরীক্ষার এ পর্যায়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের বুঝতে হবে যে টিকাটি নিরাপদ হতে হবে।’

এর ক্লিনিকাল ট্রায়াল ১৮ জুন মস্কোর সেকেনভ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছিল। এতে অংশ নেয়া ৩৮ স্বেচ্ছাসেবীকে নিয়ে করা গবেষণাটি সুরক্ষা প্রোটোকল সফলভাবে পাস করেছে। এতে দেখা গেছে, যারা অংশ নিয়েছিলেন তাদের সবার মধ্যে সংক্রমণের প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *