শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০৫:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
আরেক দফা বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি,কলেজশিক্ষার্থীদের ক্লাস শুরু ৪ অক্টোবর কাশ্মীরে পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনাসদস্য নিহত এরদোয়ানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ আজারবাইজানের ফার্স্ট লেডির বাবরি মসজিদ মামলা: ভারতের আদালতের আরেকটি লজ্জাজনক রায়! ‘ভারতে এতটা কোণঠাসা কখনোই ছিল না মুসলমানরা’ ভারত-পাকিস্তান সীমান্তে তিন ভারতীয় সেনা নিহত মি’ন্নির ফাঁ’সি কা’র্য’কর হলে আমি মিলাদ দেব: নয়ন ব’ন্ডের মা কা’রা’গার থেকে মুঠোফোনে বাবা-মায়ের সঙ্গে মি’ন্নির কান্নাকাটি সিনেমার গল্পকেও হার মানায় রিয়াজ ও তার স্ত্রীর প্রেম-বিয়ের কাহিনী ‘ইনশাল্লাহ’ বললেন মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন, টুইটারে ঝড়
ময়মনসিংহে বিলে ধরা পড়ল এক কেজি ওজনের টাকি মাছ!

ময়মনসিংহে বিলে ধরা পড়ল এক কেজি ওজনের টাকি মাছ!

ময়মনসিংহে বিলে ধরা পড়ল এক কেজি ওজনের টাকি মাছ!

ময়মনসিংহে বিল থেকে এক কেজি ওজনের একটি টাকি মাছ ধরা হয়েছে। শনিবার (২৩ আগস্ট) দুপুরে ময়মনসিংহ নগরীর দীঘারকান্দা–সংলগ্ন চরার বিল থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের নিরাপত্তাকর্মী দীঘারকান্দা গ্রামের বাসিন্দা আহসান আলী মাছটি ধরেন।

নিরাপত্তা কর্মী আহসান আলী বলেন, এত বড় টাকি মাছ প্রথম দেখেছি। টাকি মাছটি প্রায় ১৫ ইঞ্চি লম্বা। মাছটির ওজন ৯৫৪ গ্রাম প্রায় এক কেজি।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এ এইচ এম কোহিনুর জানান, এত বড় টাকি মাছ আমি প্রথম দেখেছি। মাছটি ধরার খবর পাওয়ার পরপরই মাছটি নিয়ে গবেষণার জন্য ইনস্টিটিউটের গবেষণা পুকুরে ছেড়ে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, টাকি মাছ সাধারণত দৈর্ঘ্যে প্রায় ১৫.০ সেন্টিমিটার (৫.৯ ইঞ্চি) পর্যন্ত বড় হয়। তবে ৩১.০ সেন্টিমিটার (১২.২ ইঞ্চি) পর্যন্ত পুরুষ টাকি পাওয়া যায়। কিন্তু যে টাকি মাছ ধরা পড়েছে, তার ওজন ৯৫৪ গ্রাম এবং এটির দৈর্ঘ্য ১৫ ইঞ্চি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক মাহফুজুল হক বলেন, ১৫ ইঞ্চি লম্বা ও প্রায় এক কেজি ওজনের টাকি মাছ খুবই দুর্লভ। এত বড় টাকি আমি কখনো দেখেনি। মাছটি নিয়ে গবেষণা করার জন্য ইনস্টিটিউটের পুকুরে ছেড়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *