শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০৪:৩৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
আরেক দফা বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি,কলেজশিক্ষার্থীদের ক্লাস শুরু ৪ অক্টোবর কাশ্মীরে পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনাসদস্য নিহত এরদোয়ানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ আজারবাইজানের ফার্স্ট লেডির বাবরি মসজিদ মামলা: ভারতের আদালতের আরেকটি লজ্জাজনক রায়! ‘ভারতে এতটা কোণঠাসা কখনোই ছিল না মুসলমানরা’ ভারত-পাকিস্তান সীমান্তে তিন ভারতীয় সেনা নিহত মি’ন্নির ফাঁ’সি কা’র্য’কর হলে আমি মিলাদ দেব: নয়ন ব’ন্ডের মা কা’রা’গার থেকে মুঠোফোনে বাবা-মায়ের সঙ্গে মি’ন্নির কান্নাকাটি সিনেমার গল্পকেও হার মানায় রিয়াজ ও তার স্ত্রীর প্রেম-বিয়ের কাহিনী ‘ইনশাল্লাহ’ বললেন মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন, টুইটারে ঝড়
চীন থেকে জাপানি কারখানা বাংলাদেশে এলে পাবে ভর্তুকি

চীন থেকে জাপানি কারখানা বাংলাদেশে এলে পাবে ভর্তুকি

চীন থেকে জাপানি কারখানা বাংলাদেশে এলে পাবে ভর্তুকি

জাপানি উৎপাদনকারী কারখানাগুলো চীন থেকে বেরিয়ে বাংলাদেশে এলে ভতুর্কি দেয়া বলে ঘোষণা দিয়েছে জাপান সরকার। পাশাপাশি ভারতের জন্যও এমন ঘোষণা দেয়া হয়েছে দেশটির পক্ষ থেকে।

জাপানের অর্থনীতি বিষয়ক প্রভাবশালী পত্রিকা নিক্কের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, জাপানের সরবরাহ শৃঙ্খলায় বৈচিত্র্য আনতে সরকারি কর্মসূচি বাড়ানোর সিদ্ধান্ত নেয়ার পর বাংলাদেশ-ভারতকে তালিকায় যুক্ত করা হল।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় যেসব কোম্পানি তাদের উৎপাদন শুরু করছে তাদের জন্য জাপান সরকার ২০২০ অর্থবছরের জন্য ২২১ বিলিয়ন ডলারের সম্পূরক বাজেট নির্ধারণ করেছে। বাজেটের সরকারি সহায়তা পেতে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) থেকে আবেদন গ্রহণ করা হচ্ছে।

 

খবরে বলা হয়েছে, করোনাভাইরাস শুরু হওয়ার পর লকডাউনের কারণে চীনের সঙ্গে জাপানের যোগাযোগ প্রায় নেই বললেই চলে। এই অবস্থায় জরুরি ভিত্তিতে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ এবং বৈদ্যুতিক যন্ত্রপাতি পেতে চীনের ওপর নির্ভরতা কমানোর উদ্দেশে নতুন উদ্যোগ নিয়েছে দেশটি।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম রাউন্ডের ভর্তুকি পেয়েছে ৩০টি কোম্পানি। ওই কোম্পানিগুলো ভিয়েতনাম ও লাওসে উৎপাদন কার্যক্রম স্থানান্তর করেছে। এ ছাড়া নিজেদের দেশ অর্থাৎ জাপানে কার্যক্রম শিফট করতে আরও ৫৭টি কোম্পানিকে সহায়তা দেয়া হচ্ছে।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *