শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০৩:৩৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
আরেক দফা বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি,কলেজশিক্ষার্থীদের ক্লাস শুরু ৪ অক্টোবর কাশ্মীরে পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনাসদস্য নিহত এরদোয়ানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ আজারবাইজানের ফার্স্ট লেডির বাবরি মসজিদ মামলা: ভারতের আদালতের আরেকটি লজ্জাজনক রায়! ‘ভারতে এতটা কোণঠাসা কখনোই ছিল না মুসলমানরা’ ভারত-পাকিস্তান সীমান্তে তিন ভারতীয় সেনা নিহত মি’ন্নির ফাঁ’সি কা’র্য’কর হলে আমি মিলাদ দেব: নয়ন ব’ন্ডের মা কা’রা’গার থেকে মুঠোফোনে বাবা-মায়ের সঙ্গে মি’ন্নির কান্নাকাটি সিনেমার গল্পকেও হার মানায় রিয়াজ ও তার স্ত্রীর প্রেম-বিয়ের কাহিনী ‘ইনশাল্লাহ’ বললেন মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন, টুইটারে ঝড়
ভাড়া‍য় পাওয়া যাবে বউ, আবার ছেড়েও দিতে পারবেন ইচ্ছে মত

ভাড়া‍য় পাওয়া যাবে বউ, আবার ছেড়েও দিতে পারবেন ইচ্ছে মত

ভাড়া‍য় পাওয়া যাবে বউ, আবার ছেড়েও দিতে পারবেন ইচ্ছে মত

মধ্যপ্রদেশের শি’বপুরি জে’লার এই গ্রামের অব’স্থান। সেখানে দীর্ঘদিন ধরে এমন নিয়ম চলছে। অবশ্য এই কাজে তাদের কোনো আ’পত্তি নেই। বিষয়টি এখন তাদের কাছে বৈধ।

এ প্রথাকে স্থানীয় ভাষায় ‘ধাদিচা’ বলা হয়।বউ ভাড়া নেয়ার বিষয়টি এখন গ্রাম্য আইনে বৈধতা দেয়া হয়। সরকারি স্ট্যা’ম্পে চু’ক্তিপত্র করা হয়।উভয় পক্ষ সেখানে স্বা’ক্ষর করে।

এরপর চু’ক্তি কা’র্যকর হয়। বউ নিয়ে আম’রা অনেক সময় অনেক শিরোনাম পড়ে থাকি। এবারের শিরো’নামটাও এর ব্যতিক্রম নয়। অ’বাক হলেও সত্যি বউ ভা’ড়া দেয়া হয় ভা’রতের একটি প্রদেশে।

বিয়ে করা তাদের কাছে বেশ ঝামে’লা! কোনো নারীকে বিয়ে করে ‘স্থায়ী’ভাবে দায়ব’দ্ধ হতে চায় না। তাই বউ ভা’ড়া করে দা’ম্পত্য জীবন কা’টান গ্রামের পুরুষরা!

এমন বিস্ম’য়কর গ্রাম রয়েছে ভা’রতে। নতুন আ’ইনঃ পুরুষ’দের ন্যূন’তম ২ টি বিয়ে, না করলে যাব’জ্জী’বন জে’ল আ’ফ্রিকার ছোট্ট দেশ এ’রিত্রি’য়ার সম’স্ত পুরুষকে

ন্যূনতম দু’টি বিবাহ করতেই হবে,যা আ’ইনে স্পষ্ট করে বলা হয়েছে। যদি দেশের কোনো পুরুষ বা নারী এই সিদ্ধান্তে আ’পত্তি করে, তা হলে শা’স্তি হবে যা’বজ্জী’বন জে’ল। একে চন্দ্র, দুয়ে পক্ষ।এক্ষেত্রে প্রথম পক্ষ এবং দ্বিতীয় পক্ষ, দুটোই বা’ধ্যতামূ’লক।

এমনই আ’জব আ’ইনে সিলমো’হর দিল এরি’ত্রিয়া সর’কার। আরবিক দেশগু’লির মধ্যে এরিত্রিয়াতেই শুধুমাত্র এমন আ’জব আ’ইন জারি করা হয়েছে।

রীতিমতো ধ’র্মীয় আই’নের মাধ্যমে এই নির্দেশকে মান্যতা দি’লেন গ্র্যান্ড মুফতি। সরকারি সূত্রে জানানো হয়েছে, দেশে পুরুষে’র আকা’ল পড়েছে এর আগে দী’র্ঘদিন ইথিওপিয়ার সঙ্গে যু’দ্ধে’র কারণে অনেক পুরু’ষ হারিয়েছে এরিত্রিয়া।’ক্রমশ পু’রুষশূন্য হয়ে পড়ছে এই দেশ।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *