বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:২৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
শার্লি হেবদোর বি’রুদ্ধে মা’মলা ক’রলেন এরদোয়ান মহানবীর (সা.) ব্যঙ্গচিত্রঃ ফ্রান্সের পণ্য শুধু বয়কটই নয় নতুন পদ্ধতি বললেন জাকির নায়েক ! ফ্রান্সের বিরুদ্ধে বাংলাদেশের আন্দোলন বিশ্ব মিডিয়ায় সয়লাব ! বিয়ের রাত থেকেই অ’তি’রি’ক্ত যৌ’নস’ঙ্গ’মে ১৪ বছরের কিশোরীর মৃ’ত্যু ভারতে ম্যাকরনের প’ক্ষে হ্যাশট্যাগ ট্রেন্ড, চলছে বে’শি ক’রে ফরাসী পণ্য কে’নার আহ্বানও সর্বশেষ; এসআই আকবরের অ’বস্থান শ’নাক্ত ;……এসআই আকব গ্রে’প্তার কত ম্যাক্রোঁ আসলো গেল, ইসলাম সর্ব শ্রেষ্ঠ ধর্ম থেকেই গেল: পার্থ ব্যাঙ্গাত্মক কার্টুনের পরে মুহাম্মদ (স:) কে নিয়ে এবার আপত্তিকর ভিডিও বানালো ! ফ্রান্সকে কঠিন প্রতিশোধের হুঁশিয়ারি ইরানি সেনাদের! খালেদা জিয়াকে মা ডাকতেন সেই সেলিম এখন আওয়ামী লীগের ত্রাস!
একদিনে রেকর্ড পরিমাণে কমল স্বর্ণের দাম দেখেনিন আজকের বাজারমূল্য

একদিনে রেকর্ড পরিমাণে কমল স্বর্ণের দাম দেখেনিন আজকের বাজারমূল্য

একদিনে রেকর্ড পরিমাণে কমল স্বর্ণের দাম দেখেনিন আজকের বাজারমূল্য

বিশ্ববাজারে দরপতন হওয়ায় দেশের বাজারে আবারও কমল স্বর্ণের দাম। প্রতি ভরি স্বর্ণে প্রায় দেড় হাজার টাকা কমিয়ে মূল্যবান এ ধাতুটির নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাজুস এ সিদ্ধান্ত নিয়েছে। বেলা ২টা থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হয়েছে। বাজুস সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা এ তথ্য নিশ্চিত করেছেন।

বাজুস জানিয়েছে, শুক্রবার দুপুর থেকেই সারাদেশে কার্যকর করা হয়েছে নতুন দাম। এর আগে চলতি মাসের ১৩ তারিখে প্রতিভরি ২২ ক্যারেট সোনার দাম ৩ হাজার ৫০০ টাকা কমিয়ে করা হয় ৭৩ হাজার ৭১৬ টাকা। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বৃদ্ধির সাথে সাথে গত কয়েক মাসে দফায় দফায় বেড়ে খাটি সোনার ভরি ৭৮ হাজার টাকা ছাড়ায়।

গত প্রায় তিন সপ্তাহ ধরে বিশ্ববাজারে স্বর্ণের দাম নিম্নমুখী হওয়ায় দেশের বাজারে দাম কামনো হচ্ছে বলে জানায় বাজুস। নতুন তালিকা অনুযায়ী, ২১ ক্যারেট সোনার ভরি পড়বে ৬৯ হাজার ১০০ টাকা। ১৮ ক্যারেট মানের সোনার ভরি ৬০ হাজার ৩৬১ টাকা, সনাতনী সোনার প্রতিভরির নতুন দাম ৫০ হাজার ৪০ টাকা। রূপা বিক্রি হবে আগে দামেই ৯৩৩ টাকা ভরি।

খাত সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের বাজারে কী দামে স্বর্ণ বিক্রি হবে তা নির্ধারণ করে বাজুস। বিশ্ববাজারে দাম বাড়া-কমার ওপর নির্ভর করে এর দাম নির্ধারণ করা হয়। সাধারণত বিশ্ববাজারের সাতদিনের দামের গড় ভিত্তিতে কী পরিমাণ দাম বাড়বে না কমবে সে সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ্য, চলতি বছরের প্রথম প্রায় আট মাস দাম ওঠানামার মধ্যে বেশ অস্থির সময় পার করেছে দেশের সোনার বাজার। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে মোট ৭ বার বাড়ানো হয় সোনার দাম। এর মধ্যে টানা ৪ বার বাড়ে মূল্যবান এই ধাতুর দাম। আর দামের বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে তিনবার কমানো হল সোনার দাম।

অর্থাৎ ৫ জানুয়ারি থেকে ২১ আগস্ট পর্যন্ত ১০ বার সোনার বাজার দর ঠিক করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস। তবে, দেশের ব্যবসায়ীরা একবারও হাত দেয়নি রূপাতে। অর্থাৎ সাড়ে ৭ মাসে দাম ওঠানামায় বাজারে সোনা অস্থিরতা দেখালেও মূল্যবান এই ধাতুর পাশে নিরব থেকেছে রূপা।

 

 

একদিনে রেকর্ড পরিমাণে বাড়লো স্বর্ণের দাম দেখেনিন আজকের বাজারমূল্য

দেশের বাজারে আবারও বৃদ্ধি পেয়েছে সোনার মূল্য। গত সপ্তাহে কিছুটা কমতির দিকে থাকলেও গতকাল বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) স্বর্ণের দাম পুনরায় নির্ধারন করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে প্রতি ভরি সোনায় দাম বাড়ানো হয়েছে ২,৪৪৯ টাকা। নতুন করে বেধে দেয়া এই মূল্য কার্যকর হবে আজ থেকেই।

স্বর্ণের নতুন মূল্য নির্ধারণ করে প্রকাশিত বিজ্ঞপ্তিতে মূল্য বৃদ্ধির কারন হিসেবে জানানো হয়, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সঙ্কট, আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে ইউএস ডলারের প্রাধান্য খর্ব, তেলের দরপতন ও পর্যাপ্ত আমদানির অভাবে দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটে স্বর্ণের মূল্যবৃদ্ধি পেয়েছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক শুক্রবার (১৮ সেপ্টেম্বর) থেকে দেশের বাজারে স্বর্ণ ও রুপার মূল্য নির্ধারণ করেছে।

আগামীকাল থেকে কার্যকর হতে যাওয়া নতুন মূল্য অনুযায়ী ভালো মানে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা (১১.৬৬৪ গ্রাম) কিনতে হলে গুনতে হবে ৭৬ হাজার ৪৫৮ টাকা। অন্যদিকে একই পরিমান ২১ ক্যারেটের সোনা কিনতে হলে ক্রেতাকে খরচ করতে হবে ৭৩ হাজার ৩০৮ টাকা।

এদিকে ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনা কিনতে হলে ব্যয় হবে ৬৪,৫৬০ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ক্রয়ে ব্যয় করতে হবে ৫৪ হাজার ২৩৮ টাকা।

সোনার মূল্য এদিন বৃদ্ধি করা হলেও আগের মূল্যেই পাওয়া যাবে রুপা। ২১ ক্যারেটের প্রতি ভরি রুপা কিনতে লাগবে ৯৩৩ টাকা। পূর্বেও একই দাম ছিল রুপার।

উল্লেখ্য, গত মাসের ১৩ তারিখ এবং ১৭ তারিখ স্বর্ণের মূল্য কমিয়েছিল বাজুস। তবে চলতি মাসের ৯ তারিখে এক দফা মূল্য বাড়িয়ে দেয়া হয় ১ হাজার ৭৫০ টাকা। যেখানে প্রতি ভরি ২২ ক্যারেটের সোনা কিনতে গ্রাহককে ব্যয় করতে হয়েছিল ৭৪ হাজার ৮ টাকা। তবে এরপর আজকে আবারও দ্বিতীয় দফায় মূল্য বৃদ্ধির পথেই হেঁটেছে বাজুস।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *