বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:১৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
শার্লি হেবদোর বি’রুদ্ধে মা’মলা ক’রলেন এরদোয়ান মহানবীর (সা.) ব্যঙ্গচিত্রঃ ফ্রান্সের পণ্য শুধু বয়কটই নয় নতুন পদ্ধতি বললেন জাকির নায়েক ! ফ্রান্সের বিরুদ্ধে বাংলাদেশের আন্দোলন বিশ্ব মিডিয়ায় সয়লাব ! বিয়ের রাত থেকেই অ’তি’রি’ক্ত যৌ’নস’ঙ্গ’মে ১৪ বছরের কিশোরীর মৃ’ত্যু ভারতে ম্যাকরনের প’ক্ষে হ্যাশট্যাগ ট্রেন্ড, চলছে বে’শি ক’রে ফরাসী পণ্য কে’নার আহ্বানও সর্বশেষ; এসআই আকবরের অ’বস্থান শ’নাক্ত ;……এসআই আকব গ্রে’প্তার কত ম্যাক্রোঁ আসলো গেল, ইসলাম সর্ব শ্রেষ্ঠ ধর্ম থেকেই গেল: পার্থ ব্যাঙ্গাত্মক কার্টুনের পরে মুহাম্মদ (স:) কে নিয়ে এবার আপত্তিকর ভিডিও বানালো ! ফ্রান্সকে কঠিন প্রতিশোধের হুঁশিয়ারি ইরানি সেনাদের! খালেদা জিয়াকে মা ডাকতেন সেই সেলিম এখন আওয়ামী লীগের ত্রাস!
মহিলারা কোন ধরনের ছেলেদের সাথে প’র’কী’য়া করে! সবার জানা দরকার…….

মহিলারা কোন ধরনের ছেলেদের সাথে প’র’কী’য়া করে! সবার জানা দরকার…….

মহিলারা কোন ধরনের ছেলেদের সাথে প'র'কী'য়া করে! সবার জানা দরকার.......

সম্পর্কে যেমন রয়েছে প্রগাঢ় ভালোবাসার অনুভব, তেমনি রয়েছে তি”ক্ত’তা। সম্পর্কের এসব জটিল রসায়ন মেনে নিয়েই মানুষ মি’ল’নে আছে, আছে ‘বিচ্ছে’দেও।

এমন না’রী-পু’রু’ষের স’ম্পর্ক নিয়ে মুখরোচক গল্পের অভাব নেই। না’রীর কথাই ধরা যাক। আমাদের সামনে যদি এ প্রশ্ন হাজির হয়, মেয়েরা কেন স্বামীর সঙ্গে প্র’তা’র’ণা করে?

যুক্তরাষ্ট্রের মিসৌরি স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এলিসিয়া ওয়াকার না’রী’র গো’প’ন সম্পর্ক নিয়ে একটি বই লিখেছেন। তিনি ত’থ্য-প্রমাণ হাজির করে জানিয়েছেন, যেসব না’রী স্বামীকে ভালোবাসেন আর বি’বা’হিত সম্পর্কও অটুট রাখতে চান, তাঁরাই বেশিরভাগ স্বামীর সঙ্গে প্র’তা’রণা করেন। বইটির নাম ‘প্র’তা’রক স্ত্রীর গো’প’ন জীবন’ রেখেছেন এ শিক্ষক-গবেষক।

এক বছর ধরে ওয়াকার ২৪ থেকে ৬৫ বছর বয়সী ৫০ জন না’রীর সাক্ষাৎ নেন। একটি ম্যারিড ডেটিং সাইটের ও’পর গ’বেষ’ণার অনুরোধ এলে তিনি বিভিন্ন না’রী’র সঙ্গে কথা বলেন। দেখেন, যেসব না’রী স্বা’মীর সঙ্গে প্র’তা’রণা করেন, তাঁরা বিবাহ নামক স’ম্প’ত্তিটি হাতছাড়া করতে চান না, তারা শুধু যৌ’ন’তা ও পু’লক খোঁ’জেন অ’ন্যের কাছে!

অধ্যাপক ওয়াকার তার গ’বেষ’ণা সম্পর্কে ব্রিটিশ সংবাদমাধ্যম দি সানকে বলেন, অর্ধেকের বেশি না’রী তাকে বলেছেন, তারা যৌ’ন’তাবি’হীন বিবাহ সম্পর্কে আছেন অথবা তারা পু’লক’বোধ করেন না এবং সেজন্যই স্বামীর সঙ্গে এ অ’বিশ্ব’স্ততা।

ওয়াকারের আ’গ্রহ ছিল এ বি’ষয়টার ও’পর : কেন মেয়েরা স্বামীর সঙ্গে প্র’তা’রণা করেন? সাক্ষাৎকারের ভিত্তিতে তিনি জানতে পারেন, বয়স চল্লিশের আগেই মূলত বেশিরভাগ না’রী অ’বিশ্ব’স্ত হন।

যারা স্বামীকে ভালোবাসি বলেন, অথচ তার সঙ্গে প্র’তা’রণা করেন; তাদের মনোজগৎ উন্মুক্ত করতেই ওয়াকার গ’বেষ’ণা করেন। দেখেন, ওই বয়সে তারা নতুন স’ঙ্গী খুঁজতে আ’গ্রহ হা’রিয়ে ফে’লেন, আর তাই গো’পন প্রণয় সারেন। তিনি দেখেন, বেশিরভাগ না’রীর কাছে এ আচরণ স্ব’তঃস্ফূ’র্ত পছন্দ নয়, এক ধরনের প্রয়োজনীয়তা।

গ’বেষ’ণায় অংশ নেওয়া না’রীদের মধ্যে প্রায় সবাই বলেছেন, ‘আমি অনেক বছর বি’বা’হিত সম্পর্কে আছি, তাই, হয় আমাকে প্র’তা’রণার মাধ্যমে অন্য কারো কাছ থেকে পু’লক নিতে হবে, নয়তো আমাকে স্বামী ছাড়তে হবে।’

এলিসিয়া ওয়াকার বলেন, এটা খুবই হিসাবী সি’দ্ধান্ত, যা তারা বৈ’বা’হিক জীবন থেকে হা’রি’য়ে ফে’লেছেন, চ’রম পু’লক তার মধ্যে একটি; এবং তারা সত্যিই বি’বা’হিত অবস্থায় প্র’তার’ণা করছেন, যা বি’স্ময়’কর।

গ’বেষ’ণায় অংশ নেওয়া না’রীদের একজন ৪৫ বছর বয়সী গ্যাব্রিয়েল। তিনি তার বিবা’হিত জীবনের বে’দনা’দায়’ক অধ্যায়গুলো জানান অধ্যাপক ওয়াকারকে। বলেন, ‘আমি হাঁটুতে মুখ লুকিয়ে অনেক কে’দে’ছি। পরে সি’দ্ধান্ত নিয়েছি, হয় প্র’তার’ণা করব, নয় পা’লাব।’

অনেক না’রীই বলেছেন, অ’সুস্থতার কারণে তাদের স্বামী শা’রী’রি’কভাবে অক্ষম। কিন্তু তাদের যৌ’ন চাহিদা পূ’রণ করা জরুরি এবং তারা তাদের বি’বা’হিত জীবনও ধ্বং’স করতে চান না। আর এ জন্য তারা প্র’তার’ণাকে খা’রাপ’ভাবে দেখছেন না। তবে না’রী-পু’রু’ষ নির্বিশেষে অনেকে আছেন, যারা যেকোনো সম্পর্কে থেকেই প্র’তা’রণা করেন। নতুনত্ব সন্ধানী তাঁরা।

তবে দুজনের সম্পর্ক যে শুধু শা’রী’রিক তা মানতে নারাজ কেউ কেউ। তাঁরা বি’বা’হিত সম্পর্ক ছেড়ে দিয়ে অন্য স’ঙ্গী খুঁজতে আ’গ্রহী। দীর্ঘদিন একসঙ্গে থাকার ফলে যুগলের ভেতর ভালোবাসা সৃষ্টি হয়, এর মূল্যও অনেক। তাই ভালোবাসার মানুষটির সঙ্গে প্র’তা’রণা করতে চান না তারা।

তবে এটা বি’স্ময়কর, বেশিরভাগ না’রীর সঙ্গে কথা বলে অধ্যাপক ওয়াকার এ সি’দ্ধান্তে এসেছেন, পুলক-প্রয়োজনীয়তাই তাদের ‘ভালো স্ত্রী’ ও ‘ভালো মা’ করে তুলছে। আর সবচেয়ে যেটার দিকে মনোযোগ দিতে হবে, তা বৈ’বা’হিক সম্প’র্ক র’ক্ষাও করছে!

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *