বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:২৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
শার্লি হেবদোর বি’রুদ্ধে মা’মলা ক’রলেন এরদোয়ান মহানবীর (সা.) ব্যঙ্গচিত্রঃ ফ্রান্সের পণ্য শুধু বয়কটই নয় নতুন পদ্ধতি বললেন জাকির নায়েক ! ফ্রান্সের বিরুদ্ধে বাংলাদেশের আন্দোলন বিশ্ব মিডিয়ায় সয়লাব ! বিয়ের রাত থেকেই অ’তি’রি’ক্ত যৌ’নস’ঙ্গ’মে ১৪ বছরের কিশোরীর মৃ’ত্যু ভারতে ম্যাকরনের প’ক্ষে হ্যাশট্যাগ ট্রেন্ড, চলছে বে’শি ক’রে ফরাসী পণ্য কে’নার আহ্বানও সর্বশেষ; এসআই আকবরের অ’বস্থান শ’নাক্ত ;……এসআই আকব গ্রে’প্তার কত ম্যাক্রোঁ আসলো গেল, ইসলাম সর্ব শ্রেষ্ঠ ধর্ম থেকেই গেল: পার্থ ব্যাঙ্গাত্মক কার্টুনের পরে মুহাম্মদ (স:) কে নিয়ে এবার আপত্তিকর ভিডিও বানালো ! ফ্রান্সকে কঠিন প্রতিশোধের হুঁশিয়ারি ইরানি সেনাদের! খালেদা জিয়াকে মা ডাকতেন সেই সেলিম এখন আওয়ামী লীগের ত্রাস!
রা’য় কা’র্য’কর হলে মিন্নিই হবে দেশের প্রথম ফাঁ-সি হওয়া নারী

রা’য় কা’র্য’কর হলে মিন্নিই হবে দেশের প্রথম ফাঁ-সি হওয়া নারী

রা’য় কা’র্য’কর হলে মিন্নিই হবে দেশের প্রথম ফাঁ-সি হওয়া নারী

আমার সোনার বাংলাস্বাধীনতার পর প্রায় অর্ধশত বছর কেটে গেলেও এখন পর্যন্ত ফাঁ’সি’র দ’ণ্ড’প্রা’ প্ত নারী আ’সা’মি’দের স’র্বো’চ্চ শা’স্তি মৃ’ত্যু’দ’ণ্ড কা’র্য’কর করেনি বাংলাদেশ।

কারা অধিদফতর সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বিভিন্ন অভিযোগে দেড় শতাধিক না’রীর ফাঁ’সি’র আ’দে’শ হলেও আজ পর্যন্ত কারও ফাঁ’সি কা’র্য’কর করা হয়নি।

দ’ণ্ড’প্রা’প্তদের মধ্যে অনেকেই দীর্ঘদিন কা’রা’ভোগ করে বিশেষ ক্ষ’মা পেয়ে বেরিয়ে গেছেন, কেউবা কা’রা’গা’রেই স্বাভাবিক মৃ’ত্যু’ব’রণ করেছেন। কারও আবার উচ্চ আ’দা’লতে আ’পিল করে শা’স্তি ক’মে’ছে।

সর্বশেষ বরগুনার আলোচিত শাহনেওয়াজ শরীফ ওরফে রিফাত শরীফ হ’ত্যা মা’ম’লা’য় তার স্ত্রী মিন্নিকে মৃ’ত্যু’দ’ণ্ড দিয়েছেন আ’দা’ল’ত। এ রায় ঘো’ষ’ণা’র পর সবার মনে তাই এ মৃ’ত্যু’দ’ণ্ড কা’র্য’কর নিয়ে প্রশ্ন উঠেছে।

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে, নারী আ’সা’মি’দের ক্ষেত্রে আপিল বিভাগে যাওয়ার পর ফাঁ’সি’র রা’য় আর বহাল থাকে না। সাধারণ কা’রা’বি’ধি অনুযায়ী ফাঁ’সি কা’র্য’ক’রের ক্ষেত্রে তিনি বয়স্ক কিনা, তার শারীরিক অ’সু’স্থ’তা আছে কিনা, আসামি গ’র্ভ’বতী কিনা এবং সর্বোপরি তিনি যদি নারী হন- এসব বি’বেচ’নায় তার মৃ’ত্যু’দ’ণ্ড হ্রা’স ও স্থ’গি’ত করা হয়। ইতিহাস বলছে, ফাঁ’সি’র দ’ণ্ড’প্রা’প্ত নারী আ’সা’মি’দের মৃ’ত্যু’দ’ণ্ড না দিয়ে সা’জা কমিয়ে দেয়া হতো। এ বিষয়ে অলিখিত প্র’থা ছিল।

কা’রা অধিদফতর সূত্র জানায়, সারাদেশে ফাঁ’সি’র দ’ণ্ড’প্রা’প্ত আ’সা’মি’দের মধ্যে সবচেয়ে বেশি আ’সা’মি রয়েছেন গাজীপুরের কাশিমপুর কা’রা’গা’রে। এখানকার ক’ন’ডেম সে’লে বর্তমানে প্রায় ৫০০ জন ফাঁ’সি’র আ’সা’মি রয়েছেন। এদের মধ্যে প্রায় অ’র্ধ’শ’তা’ধিক নারী।

কারা’ সূত্রে জানা গেছে, ফাঁ’সি’র দ’ণ্ড’প্রা’প্ত নারী আ’সা’মি’দের মধ্যে কেউ কেউ দীর্ঘ এক দশকের বেশি সময় ধরে ক’ন’ডে’ম সে’লে’র বাসিন্দা। তাদের ফাঁ’সি’র রা’য় দীর্ঘদিন আগে হলেও তা কা’র্য’ক’র হয়নি। দ’ণ্ড’প্রা’প্ত নারী আ’সা’মি’দের মধ্যে সবাই হ’ত্যা’র দা’য়ে ফাঁ’সি’র দ’ণ্ডে দ’ণ্ডি’ত। পরিবারের কোনো সদস্যকে হ’ত্যা’র কারণেই এদের অধিকাংশকে মৃ’ত্যু’দ’ণ্ড দেয়া হয়েছে। উচ্চ আ’দা’ল’তে আপিল শু’না’নির পর ফাঁ’সি’র দ’ণ্ড থেকে দ’ণ্ড’প্রা’প্ত অনেককেই যা’ব’জ্জীব’ন কা’রা'[দ’ণ্ড দেয়া হয়।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *