মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৮:১৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
টিভি দেখতে গিয়ে একাধিকবার ধ’র্ষণের শি’কার কলেজছাত্রী বিয়ের রাত থেকেই স্বামীর বি’কৃত যৌ’নস’ঙ্গ’মে মৃ’ত্যু হলো কিশোরী স্ত্রী মাত্র দেড় মাস হলো বিয়ে হয়েছে আর সেদিন থেকেই ঘুমাতে পারিনা ছে’লেকে বাঁ’চাতে নিজের কিডনি দিতে চান মা এখন শুধু প্রয়োজন চিকিৎসা খরচ সালমা’ন শাহর স্ত্রীর স’ঙ্গে প’রকী’য়া নিয়ে যা বল’লেন বর্ত’মান স্বামী মেজর সিনহার পরে হাজী সেলিমের ছেলের ঘটনায় ক্ষুদ্ধ সরকার! মুহাম্মদ (স) কে অবমাননা ; ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব ইমরান খানের ! মুহাম্মদ (স ) কে অপমান ; ফ্রান্স জাতীয় দলে না খেলার ঘোষণা দিলেন পগবা! ফ্রান্সের বিরুদ্ধে প্রতিবাদ তীব্র থেকে তীব্রতর হচ্ছে মুসলিম বিশ্বে! সালমা’ন শাহর স্ত্রীর স’ঙ্গে প’রকী’য়া নিয়ে যা বল’লেন বর্ত’মান স্বামী
আজারবাইজানের স’ঙ্গে যু’দ্ধে আরও ২৮০ যো’দ্ধা হা’রাল আর্মেনিয়া

আজারবাইজানের স’ঙ্গে যু’দ্ধে আরও ২৮০ যো’দ্ধা হা’রাল আর্মেনিয়া

আজারবাইজানের স'ঙ্গে যু'দ্ধে আরও ২৮০ যো'দ্ধা হা'রাল আর্মেনিয়া

বি’রোধীয় না’গোরনো-কা’রাবাখ নিয়ে আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার সং’ঘাত চলছে। দুই দেশ একে অপরের ভূ’খণ্ডে হা’মলা চা’লাচ্ছে।

এরই মধ্যে বুধবার আজারবাইজানের ভূ’খণ্ডে দ’খলে থাকা আর্মেনীয় নৃ’গোষ্ঠীর নিয়ন্ত্রিত প্র’তিরক্ষা ম’ন্ত্র’ণালয় জানিয়েছে, আজারবাইজানের স’ঙ্গে সং’ঘাতে এ পর্যন্ত ২৮০ যো’দ্ধা নি’হত হ’য়েছে। এর ম’ধ্যে শু’ধু বুধবারই ৪০ জন নি’হত হ’য়েছেন।

রাশিয়ার সং’বাদ সং’স্থা ই’ন্টা’রফ্যা’ক্সের বরাত দিয়ে এ খবর জানিয়েছে তু’র্কি সং’বাদ মা’ধ্যম ই’য়েনি শা’ফাক।

বি’রোধীয় এ অ’ঞ্চলে ২৫ বছরের বেশি সময় ধরে আজারবাইজান ও জাতিগত আর্মেনীয়দের ম’ধ্যে বি’রোধ চলে আ’সছে। গত সপ্তাহে ২৭ সেপ্টম্বর প্রতিবেশী দুই দেশের ম’ধ্যে সং’ঘাত শুরু হয়। এই সংঘাত ১১ দিনে গড়িয়েছে। এতে ২০০’র বেশি মানুষ নি’হত হয়েছে।

প্রতিবেশী দুই দেশআর্মেনিয়া ও আজারবাইজানের ম’ধ্যে ১৯৯০ দ’শকের যু’দ্ধে প্রায় ৩০ হাজার মানুষের মৃ’ত্যু হয়।

ধারণা করা হচ্ছে, এ যু’দ্ধ বেশি দিন চললে আ’ঞ্চলিক মিত্ররা এতে জ’ড়িয়ে পড়তে পারে।

আর্মেনিয়া সাবেক সোভিয়েত দেশগুলোর সামরিক জো’টের সদস্য। এই জো’টের নে’তৃত্বে রয়েছে রাশিয়া। আর্মেনিয়ার স’ঙ্গে বি’রো’ধ’পূর্ণ স’ম্পর্ক থাকা তু’রস্ক আজারবাইজানের ঘ’নিষ্ঠ মিত্র। ইয়েরেভানের পক্ষ থেকে অ’ভিযোগ করা হয়েছে, কারাবাখে সংঘাতে আজারবাইজানকে শ’ক্তিশালী করতে উত্তর সিরিয়া থেকে ভা’ড়াটে সে’না পাঠিয়েছে তুরস্ক। তবে আ’ঙ্কা’রা এই অ’ভিযোগ অ’স্বী’কার করেছে।

না’গোরনো-কা’রাবাখ আজারবাইজারের ভেতরে হলেও আ’র্মেনীয় নৃ’গো’ষ্ঠীর লোকজন অ’ঞ্চলটি নি’য়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের স’ম’র্থন দিচ্ছে। ১৯৮৮-৯৪ সাল পর্যন্ত যু’দ্ধের মধ্য দিয়ে অঞ্চলটি আজারবাইজান থেকে বি’চ্ছিন্ন হলেও স্বা’ধীন দেশ হিসেবে এখনো কারো স্বী’কৃতি পা’য়নি।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *