শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০১:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
ফুলশ’য্যার রাতের গল্পটি পুরোটা প’ড়লে আপনার চোখের জল ধ’রে রা’খতে পা’রবেন না কুকর্মের নথি জাতিসংঘে তুলে ভারতকে সতর্ক করল পাকিস্তান বাংলাদেশ-ভারত-পাকিস্তানের একক রাষ্ট্র হওয়া জরুরি! ভারতে থেকে আসামকে বিচ্ছিন্ন করতে উলফা গেরিলাদের প্রশিক্ষণ পাকিস্তানে বাবরি মসজিদের জায়গায় রাম মন্দিরের পর এবার রাম বিমানবন্দর দী’র্ঘ ২০ মিনিটের ভি’ডিও ক্লি’পটি ছ’ড়িয়ে প’ড়েছে হাসপাতালের ডাক্তার-নার্স এবং কর্মকর্তা-ক’র্মচারী’দের হাতে হাতে দাদা-নাতনির প্রেম, বিয়ে না হওয়ায়… জীবনে কোটি টাকার মালিক হতে চাইলে এই ৪টি ব্যবসার কোন বিকল্প নেই ছেলের বেতন এক কোটি টাকা, শুনে অঝোরে কাঁদলেন ঝালাই মিস্ত্রি বাবা রাজনীতিবিদদের প্রেম থেকে প’রিণয় অত:পর বিয়ে
রোহিঙ্গা সংক’ট সমাধানে জাতিসংঘ প্রস্তাবের প’ক্ষে ১৩২ দেশ, ভোট দে’য়নি ভারত, বি’পক্ষে চীন

রোহিঙ্গা সংক’ট সমাধানে জাতিসংঘ প্রস্তাবের প’ক্ষে ১৩২ দেশ, ভোট দে’য়নি ভারত, বি’পক্ষে চীন

রোহিঙ্গা সংক'ট সমাধানে জাতিসংঘ প্রস্তাবের প'ক্ষে ১৩২ দেশ, ভোট দে'য়নি ভারত, বি'পক্ষে চীন

চতুর্থবারের মতো জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে রোহিঙ্গাদের বি’রুদ্ধে মা’নবাধি’কার ল’ঙ্ঘন সং’ক্রা’ন্ত ‘মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মা’নবাধি’কার পরিস্থিতি’ শীর্ষক রেজুলেশন গ্রহণ ক’রা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ওআইসি ও ইউরোপীয় ইউনিয়ন যৌথভাবে রেজুলেশনটি উত্থাপন ক’রে, যাতে পৃ’ষ্ঠপো’ষকতা প্রদান করে ১০৪টি দেশ। রেজুলেশনটির পক্ষে ভোট দেয় ১৩২টি দেশ, বিপক্ষে ভোট দেয় ৯টি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আর ভোট দানে বি’রত থাকে ৩১টি দেশ। বিপক্ষে ভোট দেয়া দেশগুলো হলোঃ রাশিয়া, চীন, মিয়ানমার, বেলারুশ, কম্বোডিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, জিম্বাবুয়ে ও লাওস।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ভোট না দেয়া দেশগুলোর মধ্যে রয়েছে প্রতিবেশী ভারত, সার্কভুক্ত নেপাল, শ্রীলঙ্কা; জাপান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভেনেজুয়েলা ইত্যাদি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

এবারের রেজুলেশনটিতে অনেক নতুন বিষয় উঠে এসেছে। যেমনঃ আন্তর্জাতিক ন্যা’য়বি’চার আ’দালতের সা’ময়িক আদেশ, আন্তর্জাতিক ফৌজদারি আদালতের তদন্ত শুরুর বিষয় এবং রোহিঙ্গা ও অন্য সংখ্যালঘুদের মিয়ানমারের জাতীয় নির্বাচনসহ অন্যান্য ক্ষেত্রে অব্যাহতভাবে বঞ্চিত ক’রা ইত্যাদি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

তাছাড়া রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রদানসহ সমস্যাটির মূল কা’রণ খুঁজে বের ক’রা, প্র’ত্যাবর্ত’নের উপযোগী পরিবেশ তৈরি ক’রে রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রত্যাবর্তনের ক্ষেত্রে আত্মবিশ্বাস বৃদ্ধির পদক্ষেপ হিসেবে রোহিঙ্গাদের বি’রুদ্ধে সং’ঘ’টিত অ’পরা’ধের জন্য দায়ী ব্যক্তিদের জ’বাবদি’হিতা নিশ্চিত করার মতো সু’নি’র্দিষ্ট কিছু বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্যও মিয়ানমারকে আহ্বান জানানো হ’য়েছে।।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *