শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০২:৩৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
দী’র্ঘ ২০ মি’নিটের ভি’ডিও ক্লি’পটি ছ’ড়িয়ে প’ড়ে’ছে হাসপাতালের ডাক্তার-নার্স এবং ক’র্মকর্তা-ক’র্মচারী’দে’র হাতে হাতে দাদা-নাতনির প্রে’ম, বিয়ে না হ’ওয়ায়… বিবাহিত অথবা অবিবাহিত সকলের পড়া উচিৎ- এক করুণ কাহিনী ফুলশ’য্যার রাতের গল্পটি পুরোটা প’ড়লে আপনার চোখের জল ধ’রে রা’খতে পা’রবেন না কুকর্মের নথি জাতিসংঘে তুলে ভারতকে সতর্ক করল পাকিস্তান বাংলাদেশ-ভারত-পাকিস্তানের একক রাষ্ট্র হওয়া জরুরি! ভারতে থেকে আসামকে বিচ্ছিন্ন করতে উলফা গেরিলাদের প্রশিক্ষণ পাকিস্তানে বাবরি মসজিদের জায়গায় রাম মন্দিরের পর এবার রাম বিমানবন্দর জীবনে কোটি টাকার মালিক হতে চাইলে এই ৪টি ব্যবসার কোন বিকল্প নেই ছেলের বেতন এক কোটি টাকা, শুনে অঝোরে কাঁদলেন ঝালাই মিস্ত্রি বাবা
প্রত্যেক স্বা’মীর জা’না উ’চিৎ, হঠাৎ শা’রী’রিক মি’লন ব’ন্ধ ক’রলে যা হয়……

প্রত্যেক স্বা’মীর জা’না উ’চিৎ, হঠাৎ শা’রী’রিক মি’লন ব’ন্ধ ক’রলে যা হয়……

প্রত্যেক স্বা’মীর জা'না উ'চিৎ, হঠাৎ শা’রী’রিক মি’লন ব'ন্ধ ক’রলে যা হয়…...

স্বা’মী-বিয়োগ’ বিবাহ-বি’চ্ছেদ’ বা অন্য শহরে চাকরি’ এধ’রনের না’নাবি’ধ কা’রণে মি’লন’তা হা’রিয়ে যে’তে পা’রে নারীর থে’কে। এতে অনেক সময় ক্ষ’তিগ্র’স্থ হ’য় না’রীশ’রীর। মা’নসিক দিক থেকে সুখ ও শান্তি চ’লে যা’য়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

অনেক দে’খা দে’য়। তবে কিছু ক্ষেত্রে ভালোও হয়। ভালো-মন্দ মিলিয়ে স’হ’বা’স ব’ন্ধ (stop) হওয়ার কা’রণে কী কী আসে জে’নে নিন – আগের চেয়ে অ’নেক বেশি উতলা ক’রে তোলে: আমর’’া সবাই জানি’ মি’লনতা ‘হ’তাশা’ হাঁ’হুতা’শ মে’টাতে সা’হায্য ক’রে। কিন্তু কোনও অ’জ্ঞা’ত কা’রণে যদি নারীর জীবনে স’হ’বাসের চ্যা’প্টার ব’ন্ধ হ’য়ে যা’য়’

 

 

 

 

 

 

 

 

তবে মা’নসিক তৈরি ‘’হতে পা’রে। কথায় কথায় ম’ন খা’রাপ’ কিছু ভা’লো না লা’গা’ কা’রণে অকা’রণে অ’তিরি’ক্ত রা’গ (Anger) জ’ন্মাতে শুরু ‘’হতে পা’রে। মানুষের স’’ঙ্গে দু’র্ব্যব’হার ক’রতেও শু’রু ক’রে দিতে পা’রেন সেই নারী। স্কটিশ গবেষকদের প’রী’ক্ষায় জা’না যায়’ স’হ’বাস ব’ন্ধ হ’য়ে গেছে এমন মহিলাদের নাকি লোকের স’’ঙ্গে কথা বলতেও অ’সু’বি’ধে হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

এর কা’রণ’ সহ’বাস ক’রার সময় থেকে যে ফিল গু’’ড কেমিক্যাল এন্ডোর্ফিন ও অক্সিটোসিন নিঃস’রিত হয়’ তা ব’ন্ধ হ’য়ে যা’ওয়া। ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হওয়ার স’ম্ভাব’না ক’মে যায়: স’’ঙ্গমের ২৪ ঘণ্টার মধ্যে মূ’ত্রনালীতে সং’ক্র’ম’ণ ‘’হতে পা’রে। প্রস্রাবের (urine) সময় জ্বা’’লা-য’ন্ত্রণা শুরু ‘’হতে পা’রে তখন।

 

 

 

 

 

 

কিন্তু সহ’বাস ক’রা ব’ন্ধ হয়ে গেলে ইউরিনারি ট্র্যাক্ট স’ম্ভাব’না অনেকটাই ক’মে যায়। সর্দি কাশি প্র’তিরো’ধ ক্ষ’মতা ক’মে যায়: মি’লন করলে শ’রীরে রো’গ-জী’বাণুর প্র’বেশ ক’ষ্টকর হয়ে ও’ঠে। অর্থাৎ’ শ’রীরে রো’গপ্র’তিরো’ধ শ’ক্তি গ’ড়ে ও’ঠে। পেনসিলভেনিয়ার উইলকিস-বারে বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মত’

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

স’’প্তাহে অ’ন্তত দু’বার সহ’বাস করলে ইমিউনোগ্লোবিন অ (ছোটো ক’রে বললে’ ওমঅ। এই হরমোনের নিঃসরণ শ’রীরে রো’গপ্র’তিরো’ধ ক্ষ’মতা বা’ড়ায়) হরমোনের পরিমাণ ৩০% বাড়িয়ে দিতে পা’রে। ফলে সর্দি’ কাশি’ জ্বর (fever) হওয়ার প্র’বণতা ক’মে যা’য়। কিন্তু মি’লন ক’রা হ’ঠাৎ ব’ন্ধ হ’য়ে গেলে ক’মজো’র’ি হয়ে প’ড়ে না’রীশ’রীর। সর্দি’ কাশির শু’রু হয়।”

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

হৃদয় হা’র মানতে শুরু ক’রে হরমোনের কাছে: দেশ-বিদেশের বিভিন্ন প’রী’ক্ষা-নিরীক্ষা বলছে’ সহ’বাস ক’রলে ভালো থাকে। হরমোনের নিঃসরণ যথাযথ পরিমাণে ‘’হতে থাকে। কি’ন্তু অনেকদিন স’হ’বাস ব’ন্ধ থাকলে হৃদযন্ত্রে নেতিবাচক স’মস্যা তৈরি ক’রতে পা’রে। শ’রীর কমজো’র’ি হয়ে পড়ে। নিয়মিত Exercise করলে বা ট্রে’ডমিলে দৌড়ালেও লাভ হয় না।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সহ’বাস ক’রার ইচ্ছে চলে যেতে পা’রে: যাঁরা মনে ক’রেন’ নিয়মিত সহ’বাস ক’রার অ’ভ্যাসে একবার দাঁড়ি বসলে’ কা’মনা-বা’সনার লা’গাম ছা’ড়িয়ে যায়। তা হলে তাঁরা ভু’ল জা’নেন। সহ’বাস ক’রা হ’ঠাৎ ব’ন্ধ হয়ে গেলে’ মি’লি’ত হওয়ার বা’সনা ক’মে যা’য়। এটা মহিলাদের ক্ষে’ত্রে বে’শি প্র’যোজ্য। শ’রীরে উ’ত্তে’জ’না লোপ পেতে শু’রু ক’রে। একটা সময় প’র আর কা’মে’চ্ছা জা’গে না।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বু’ ‘দ্ধি ক’মে যায়: নিয়মিত সহ’বাস ক’রা শু’রু ক’রলে’ সেটা যদি হ’ঠাৎ ব’ন্ধ হয় যা’য়’ তবে বু’ ‘দ্ধি (Wisdom) লোপ পেতে পা’রে। সা’রাক্ষ’ণের ক্লা’ন্তি’ ‘হ’তাশা ম’স্তিষ্কে নে’তি’বা’চক প্র’ভাব ফেলতে পা’রে। যা’র ফ’লে সবচেয়ে বেশি প্র’ভাবিত হয় স্মর’’ণশ’ক্তি (Memory)। সবকিছু ভু’লে যা’ওয়ার স’মস্যা তৈ’রি ‘’হ’তে থা’কে। আর এর জন্য দা’য়ি একমাত্র সহ’বাস থে’মে যা’ওয়া।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *