শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৫:১১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
উইঘুরে মুসলিমদের ওপর অত্যাচারে সহযোগিতা, হুয়াওয়ের চুক্তি বাতিল গ্রিজম্যানের

উইঘুরে মুসলিমদের ওপর অত্যাচারে সহযোগিতা, হুয়াওয়ের চুক্তি বাতিল গ্রিজম্যানের

উইঘুরে মুসলিমদের ওপর অত্যাচারে সহযোগিতা, হুয়াওয়ের চুক্তি বাতিল গ্রিজম্যানের

চীনের উইঘুরে মুসলমানদের ওপর অত্যাচারে সহযোগিতার অভিযোগে টেলিকম কোম্পানি হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা ফুটবলার আঁতোয়া গ্রিজম্যান। 

বৃহস্পতিবার নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে বিষয়টি নিশ্চিত করেছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় খেলা এই ফরোয়ার্ড।

গ্রিজম্যান লিখেছেন, ‘ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার’ ব্যবহারের মাধ্যমে উইঘুরে সংখ্যালঘু মুসলিমদের ওপর অত্যাচারে সহযোগিতার যে অভিযোগ উঠেছে হুয়াওয়ের বিরুদ্ধে, সেটি জানার পর আমি কোম্পানিটির সঙ্গে তাৎক্ষণিকভাবে নিজের চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি’।

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি গবেষণা সংস্থা গেল মঙ্গলবার একটি প্রতিবেদনে জানিয়েছে, চীনে চেহারা দেখে উইঘুর শনাক্ত করার কাজে জড়িত হুয়াওয়ে। এই সফটওয়্যারের মাধ্যমে কোন উইঘুর সংখ্যালঘুর চেহারা শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে দেশটির পুলিশের কাছে একটি সতর্কবার্তা চলে যায়।

যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর পুরো বিশ্বের সমালোচনার মুখে পড়েছে চীন। মানবাধিকার সংস্থাগুলো বলছে, উইঘুরে কমপক্ষে ১০ লাখ মানুষ, যাদের বেশিরভাগই মুসলিম, তাদেরকে অমানবিক জীবনযাপন করতে হচ্ছে এবং প্রতিনিয়ত সরকারের অত্যাচারের শিকার হতে হচ্ছে।

২০১৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জেতানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা গ্রিজম্যান ২০১৭ সালে হুয়াওয়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর নির্বাচিত হন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *