সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৯:৩৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
মাত্র ৯০০০ টাকা কেজি দরে ভারতে বিক্রি হচ্ছে ‘সোনার মিষ্টি পৃথিবীর অন্যতম বড় শক্তিতে পরিণত হতে যাচ্ছে তুরস্ক! ভাস্কর্য বিতর্কের মধ্যেই অবশেষে নির্মিত হচ্ছে ‘আল্লাহু স্তম্ভ’! ক্ষমতা ছেড়েও রক্ষা নেই প্রতিশোধ অনিবার্য: ট্রাম্পকে খামেনির হুঁশিয়ারি! সর্বাত্মক চেষ্টা করেও ইরানকে ঠেকাতে পারেননি ট্রাম্প ! মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রাশিয়ায় সেনা পাঠাচ্ছে ভারত ! ইসরাইলের লক্ষ্যমাত্রা নিয়ে সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় পাকিস্তান! বন্ধু ট্রাম্প নাই ; বাধ্য হয়েই কি ইরানের সাথে সম্পর্কে যাচ্ছে সৌদি ! এক দিনে মার্কিন সেনাবহরে পাঁচ হামলা! চিংড়ি মাছের গায়ে ‘আল্লাহু’ সদৃশ লেখা, দেখতে ভিড় করছেন শত শত মানুষ
যুক্তরাষ্ট্রে বি’শৃঙ্খলা, ভয়াবহ হিসাব নিকাশে চীন !

যুক্তরাষ্ট্রে বি’শৃঙ্খলা, ভয়াবহ হিসাব নিকাশে চীন !

যুক্তরাষ্ট্রে বি’শৃঙ্খলা, ভয়াবহ হিসাব নিকাশে চীন !

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর নিয়ে চলমান বি’শৃঙ্খলায় চীন লাভবান হচ্ছে। বৃহস্পতিবার সিএনএন অনলাইনে প্রকাশিত এক বিশ্লেষণে এ কথা বলা হয়।

বিশ্লেষণে বলা হয়, ২০২১ সাল বেইজিংয়ের জন্য একটি ভালো বছর হতে যাচ্ছে। চীনে কয়েক মাস ধরে করোনার সংক্রমণ যৎসামান্য। ফলে বাকি বিশ্ব যখন করোনা ম’হামারির সঙ্গে লড়ছে, তখন চীন তার অর্থনীতি পুনরুদ্ধারের পাশাপাশি দীর্ঘদিনের ভূরাজনৈতিক লক্ষ্য অর্জনে কাজ করছে। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর নিয়ে চলমান বি’শৃঙ্খলা চীনের এই উদ্দেশ্য অর্জনের বিষয়টিকে সম্ভব করে তুলছে।

যুক্তরাষ্ট্রে নির্বাচন অনুষ্ঠান ও নতুন প্রশাসনের ক্ষমতা গ্রহণের মধ্যে একটা বড় সময়গত ব্যবধান রয়েছে। এই বিলম্বের বিষয়টি নীতির ক্ষেত্রে সব সময়ই একধরনের বি’ভ্রান্ত তৈরি করে। এ ছাড়া তা সম্ভাব্য বি’শৃঙ্খলাও সৃষ্টি করে।

তবে এবারের নির্বাচনে পরাজয় না মেনে ট্রাম্পের আ’গ্রাসী আচরণ ও উল্টো দিকে কিছু রিপাবলিকানদের ফল মেনে নেওয়ার বিষয়টি একে এমন পর্যায়ে নিয়ে গেছে—যেন তার শেষ নেই।

গত বুধবার রাতের ঘটনা তার উদাহরণ। এদিন ট্রাম্প-সমর্থকেরা যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে হা’মলা চালান। এ সময় কংগ্রেসের ভেতরে থাকা আইনপ্রণেতারা নিরাপদে আশ্রয় নিতে বাধ্য হন। উদ্ভূত পরিস্থিতিতে সা’ময়িকভাবে কংগ্রেস খালি করে দেওয়া হয়।

ওয়াশিংটনের পরিমণ্ডলে এখন অ’ভ্যুত্থান-চেষ্টা, স’ন্ত্রাসী কর্মকাণ্ডের মতো কথাবার্তা বেশি আলোচিত হচ্ছে। কিন্তু এখন যুক্তরাষ্ট্রের বাইরে কী হচ্ছে, সে বিষয়ে ওয়াশিংটনের অনেকেরই যথেষ্ট মনোযোগ নেই।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বড় ধরনের বিনিয়োগ চুক্তি করেছে চীন। হংকংয়ে গ’ণতন্ত্রপন্থীদের বিরুদ্ধে দ’মন-পী’ড়ন জো’রদার করেছে বেইজিং। সেখানে আ’ইনপ্রণেতাসহ অনেক গণতন্ত্রপন্থীকে গ’ণহারে গ্রে’প্তার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন উভয় ক্ষেত্রে উ’দ্বেগ প্রকাশ করেছেন। কিন্তু তিনি এখনো ক্ষ’মতা হাতে পাননি। ২০ জানুয়ারি তিনি শপথ নেবেন। আর দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এদিকে তাকানোর সময় নেই। তিনি এত দিন নির্বাচনের ফল উল্টে দেওয়া নিয়ে ব্যস্ত ছিলেন।

ওয়াশিংটনের বর্তমান বি’শৃঙ্খল পরিস্থিতির সুবিধা নিতে চায় চীন। চীন তার প্র’ভাব-প্র’তিপত্তি বাড়িয়ে চলছে। ওয়াশিংটনে রাজনৈতিক বি’শৃঙ্খলা ও বিভক্তিতে এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করছে।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *