সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৯:৩৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
ফিলিস্তিন ইস্যুতে আমেরিকার অন্যায় নীতি পরিবর্তনের আহ্বান হামাসের

ফিলিস্তিন ইস্যুতে আমেরিকার অন্যায় নীতি পরিবর্তনের আহ্বান হামাসের

ফিলিস্তিন ইস্যুতে আমেরিকার অন্যায় নীতি পরিবর্তনের আহ্বান হামাসের

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা থেকে বিদায়ে সন্তুষ্টি প্রকাশ করেছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস।
একইসঙ্গে ফিলিস্তিন ইস্যুতে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে অন্যায় নীতি গ্রহণ করেছিলেন তা পরিবর্তনের জন্য নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

হামাসের অন্যতম মুখপাত্র ফেউজি বারহুম এক বিবৃতিতে বলেন, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্প যে অন্যায় ও ভ্রান্ত নীতি গ্রহণ করেছিলেন জো বাইডেনকে তা অবশ্যই পরিবর্তন করতে হবে।

তিনি ফিলিস্তিন ইস্যুকে শান্তি এবং নিরাপত্তার ভিত্তি বলে উল্লেখ করেন।ফাউজি বারহুম জোর দিয়ে বলেন, ডোনাল্ড ট্রাম্পের বিদায়ে কোনও পরিতাপ নেই বরং তিনি ছিলেন অন্যায়, সহিংসতা ও চরমপন্থার প্রধান পৃষ্ঠপোষক এবং তিনি ছিলেন ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে দখলদার ইসরায়েলের আগ্রাসনের প্রধান অংশীদার।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকাকালে ফিলিস্তিনের পবিত্র জেরুজালেম আল-কুদস শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন এবং তেল আবিব থেকে মার্কিন দূতাবাস আল-কুদস শহরে স্থানান্তর করেছেন।এছাড়া, কথিত ডিল অব দ্য সেঞ্চুরি নামে অন্যায্য চুক্তির নামে ফিলিস্তিনি ভূখণ্ড ইসরায়েলের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করেছেন।

আরো পড়ুন:বাইডেনের ক্ষমতা গ্রহণ : রাশিয়া ইরানের গুরুত্বপূর্ণ বৈঠক !

মধ্যপ্রাচ্য বিষযয়ে আমেরিকার জো বাইডেন প্রশাসনের সম্ভাব্য দৃষ্টিভঙ্গি এবং নীতি কী হবে- তা নিয়ে আলোচনা করেছে ইরান এবং রাশিয়া।
মস্কোয় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি এবং রাশিয়ার অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভার্শিনিন আলোচনা করেন।

এসময় মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যুসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ঘটনাবলী নিয়ে আলোচনা করা হয়।রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত খবরে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে সমস্ত বিষয় নিয়ে আগামী দিনগুলোতে আলোচনা হতে পারে সেসব ইস্যু নিয়েও কথা বলেছেন। এরমধ্যে রয়েছে ইয়েমেন, সিরিয়া, লেবানন, লিবিয়া এবং মানবাধিকারের ইস্যু।

খবরে বলা হয়েছে- এসব ইস্যু নিয়ে রাশিয়া ও ইরানের মধ্যে দৃষ্টিভঙ্গিগত অনেক মিল রয়েছে। এসমস্ত ইস্যুতে দু দেশের মধ্যকার সহযোগিতার ফলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা হতে পারে বলেও রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত খবরে বলা হয়েছে।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *