সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৮:৪১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
বাইডেনের ক্ষমতা গ্রহণ : রাশিয়া ইরানের গুরুত্বপূর্ণ বৈঠক !

বাইডেনের ক্ষমতা গ্রহণ : রাশিয়া ইরানের গুরুত্বপূর্ণ বৈঠক !

বাইডেনের ক্ষমতা গ্রহণ : রাশিয়া ইরানের গুরুত্বপূর্ণ বৈঠক !

মধ্যপ্রাচ্য বিষযয়ে আমেরিকার জো বাইডেন প্রশাসনের সম্ভাব্য দৃষ্টিভঙ্গি এবং নীতি কী হবে- তা নিয়ে আলোচনা করেছে ইরান এবং রাশিয়া।
মস্কোয় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি এবং রাশিয়ার অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভার্শিনিন আলোচনা করেন।

এসময় মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যুসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ঘটনাবলী নিয়ে আলোচনা করা হয়।রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত খবরে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে সমস্ত বিষয় নিয়ে আগামী দিনগুলোতে আলোচনা হতে পারে সেসব ইস্যু নিয়েও কথা বলেছেন। এরমধ্যে রয়েছে ইয়েমেন, সিরিয়া, লেবানন, লিবিয়া এবং মানবাধিকারের ইস্যু।

খবরে বলা হয়েছে- এসব ইস্যু নিয়ে রাশিয়া ও ইরানের মধ্যে দৃষ্টিভঙ্গিগত অনেক মিল রয়েছে। এসমস্ত ইস্যুতে দু দেশের মধ্যকার সহযোগিতার ফলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা হতে পারে বলেও রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত খবরে বলা হয়েছে।

আরো পড়ুন:ভারতের কৌশলে চীনও বসে নেই ; নতুন প্রস্তাব বাংলাদেশকে !

বাংলাদেশকে করোনা প্রতিরোধী টিকা উপহার দিতে চায় চীনা কোম্পানি আনুই জিফেই। প্রতিষ্ঠানটি এখানে টিকা উৎপাদন ও পরীক্ষা করার প্রস্তাব দিয়েছে।টিকা নিয়ে আলোচনা করার জন্য প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট খুব শিগগিরই ঢাকা আসছেন।

সূত্র জানায়, চীনা কোম্পানি আনুই জিফেই বাংলাদেশে টিকা উৎপাদন ও পরীক্ষার জন্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছে। একই সঙ্গে এখানে টিকার ট্রায়াল দিতে চায় প্রতিষ্ঠানটি।

টিকা নিয়ে আলোচনার জন্য আনুই জিফেইর প্রেসিডেন্ট পু জিয়াং শনিবার ঢাকা আসছেন। তিনি সরকারের বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করবেন। বাংলাদেশ সরকার অনুমোদন দিলে তারা এখানে টিকা উৎপাদন করবেন।

এ টিকার বড় একটি অংশ দেশের দরিদ্র মানুষকে উপহার দেওয়া হবে। মুজিববর্ষ উপলক্ষে এ টিকা উপহার দিতে চায় প্রতিষ্ঠানটি।চীনা প্রতিষ্ঠান আনুই জিফেই এরই মধ্যে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান, চীন ও ইকুয়েডরে টিকার ট্রায়াল দিয়েছে।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *