সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৮:৪৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
ভারতের কৌশলে চীনও বসে নেই ; নতুন প্রস্তাব বাংলাদেশকে !

ভারতের কৌশলে চীনও বসে নেই ; নতুন প্রস্তাব বাংলাদেশকে !

ভারতের কৌশলে চীনও বসে নেই ; নতুন প্রস্তাব বাংলাদেশকে !

বাংলাদেশকে করোনা প্রতিরোধী টিকা উপহার দিতে চায় চীনা কোম্পানি আনুই জিফেই। প্রতিষ্ঠানটি এখানে টিকা উৎপাদন ও পরীক্ষা করার প্রস্তাব দিয়েছে।টিকা নিয়ে আলোচনা করার জন্য প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট খুব শিগগিরই ঢাকা আসছেন।

সূত্র জানায়, চীনা কোম্পানি আনুই জিফেই বাংলাদেশে টিকা উৎপাদন ও পরীক্ষার জন্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছে। একই সঙ্গে এখানে টিকার ট্রায়াল দিতে চায় প্রতিষ্ঠানটি।

টিকা নিয়ে আলোচনার জন্য আনুই জিফেইর প্রেসিডেন্ট পু জিয়াং শনিবার ঢাকা আসছেন। তিনি সরকারের বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করবেন। বাংলাদেশ সরকার অনুমোদন দিলে তারা এখানে টিকা উৎপাদন করবেন।

এ টিকার বড় একটি অংশ দেশের দরিদ্র মানুষকে উপহার দেওয়া হবে। মুজিববর্ষ উপলক্ষে এ টিকা উপহার দিতে চায় প্রতিষ্ঠানটি।চীনা প্রতিষ্ঠান আনুই জিফেই এরই মধ্যে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান, চীন ও ইকুয়েডরে টিকার ট্রায়াল দিয়েছে।

আরো পড়ুন:ক্ষমতায় বসেই রাশিয়ার সাথে সমঝোতায় হাঁটছেন বাইডেন !

ক্ষমতায় বসেই রাশিয়ার সঙ্গে সমঝোতার পথে হাঁটলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার মস্কোর কাছে দুই দেশের মধ্যে থাকা পরমাণু অস্ত্র সংক্রান্ত চুক্তি আরও পাঁচ বছর বাড়ানোর আবেদন জানিয়েছে ওয়াশিংটন। খবর দ্য ওয়াশিংটন পোস্টের।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরই আমেরিকা ও রাশিয়ার মধ্যে থাকা এসটিএআরটি চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। দুই দেশের সেনাবাহিনীর কাছে সর্বোচ্চ কতগুলো পারমাণবিক ক্ষেপণাস্ত্র থাকবে, তা নিয়ে ওই চুক্তি হয়েছিল। তাই জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই এই চুক্তির মেয়াদ বৃদ্ধির পক্ষে প্রেসিডেন্ট বাইডেন।

এ প্রসঙ্গে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, আমরা আরও পাঁচ বছরের জন্য এসটিএআরটি চুক্তির মেয়াদ বৃদ্ধির পক্ষে। এটা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ বলেই মনে করেন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি আরও বলেন, আমেরিকার স্বার্থের কথা মাথায় রেখেই আমরা রাশিয়ার সঙ্গে কাজ করছি। তবে নিজের আগ্রাসী ও প্ররোচনামূলক কার্যকলাপর জন্য মস্কোকে জবাব দিতে হবে।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *