সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৮:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
বন্ধু ট্রাম্প নাই ; বাধ্য হয়েই কি ইরানের সাথে সম্পর্কে যাচ্ছে সৌদি !

বন্ধু ট্রাম্প নাই ; বাধ্য হয়েই কি ইরানের সাথে সম্পর্কে যাচ্ছে সৌদি !

বন্ধু ট্রাম্প নাই ; বাধ্য হয়েই কি ইরানের সাথে সম্পর্কে যাচ্ছে সৌদি !

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান বলেছেন, ইরানের সঙ্গে বন্ধুত্ব সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে তার দেশ প্রস্তুত রয়েছে। সৌদি আরব বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাইলেও ইরান উত্তেজনা কমানোর ব্যাপারে প্রতিশ্রুতি বদ্ধ নয়।

সৌদি রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আল-আরাবিয়াকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, রিয়াদের সঙ্গে আলোচনায় তেহরান মোটেই আন্তরিক নয়। ইরানের সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় আমাদের হাত প্রসারিত কিন্তু ইরান কোন চুক্তিতে পৌঁছাতে প্রতিশ্রুতিবদ্ধ নয়।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী ইরানের সঙ্গে আলোচনায় বসতে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদভুক্ত আরব দেশগুলোর প্রতি আহবান জানানোর পর ইরান তার ওই প্রস্তাবকে স্বাগত জানায়। এর দুদিন পর সৌদি আরবের পক্ষ থেকে এই বক্তব্য এলো।

আরো পড়ুন:ইসরাইলের লক্ষ্যমাত্রা নিয়ে সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় পাকিস্তান!

বুধবার, পাকিস্তান সেনাবাহিনীর তরফে দাবি করে জানানো হয় তারা পারমাণবিকভাবে-সক্ষম শাহিন-তিন ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে। এই ক্ষেপণাস্ত্র লক্ষ্যমাত্রা হলো ২,৭৫০ কিলোমিটার। অর্থাৎ পূর্ব পাকিস্তান থেকে ছোঁড়া হলে আন্দামান-নিকোবর-এ আঘাত হানতে পারবে। আর বালুচিস্তান থেকে ছোঁড়া হলে সোজা ইহুদিবাদী স’ন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের লক্ষ্যমাত্রা তৈরি করতে পারবে।

উৎক্ষেপণের পর‌ই পাকিস্তানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতিখার একটি টুইট বার্তায় বলেছেন, পরীক্ষামূলক উড়ানের লক্ষ্য ছিল “অস্ত্র ব্যবস্থার বিভিন্ন নকশা এবং প্রযুক্তিগত পরামিতিগুলি পুনরায় বৈধকরণ করা হয়েছে।”

পাকিস্তানের বিশেষজ্ঞদের বিশ্বাস “এবার শাহিন-তৃতীয় ক্ষেপণাস্ত্র পাকিস্তানকে প্রতিপক্ষের বিরুদ্ধে পুরো স্পেকট্রাম নিরস্তকরণ সরবরাহ করবে” এবং দক্ষিণ এশীয় অঞ্চলে কৌশলগত স্থিতিশীলতা আরও বাড়িয়ে তুলবে।

কিন্তু পাকিস্তানের বেশ কয়েকটি প্রতিবেদন বিশেষজ্ঞদের এই ধারণাকে চুরমার করে দিচ্ছে। সেখানে বলা হয়েছে, শাহিন-তিন এর উৎক্ষেপণ সম্পূর্ণভাবে ব্যর্থ।প্রতিবেদন গুলিতে লেখা হয়েছে, এই ক্ষেপণাস্ত্রটি বেলুচিস্তানের একটি বেসামরিক অঞ্চলে অবতরণ করে বেশ কয়েকটি বাড়ি ধ্বং’স করে এবং বহু সাধারণ মানুষকে আহত করে

বালুচিস্তানের অন্যতম শক্তিশালী রাজনৈতিক দল বালোচ রিপাবলিকান পার্টির তরফে জানানো হয়েছে, রাখি অঞ্চলের ডেরা গাজি খান থেকে পাকিস্তানি সেনার এই পারমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ডেরা বুগতির ম্যাট অঞ্চলের জনবহুল অঞ্চলে অবতরণ করেছে। আর এর ফলে ধ্বংস হয়েছে বহু বাড়ি। আহত হয়েছেন বহু সাধারণ নাগরিক।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *