সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৯:০৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রাশিয়ায় সেনা পাঠাচ্ছে ভারত !

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রাশিয়ায় সেনা পাঠাচ্ছে ভারত !

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রাশিয়ায় সেনা পাঠাচ্ছে ভারত !

মার্কিন নিষেধাজ্ঞার হু’মকি সত্ত্বেও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্র’তিরক্ষা ব্যবস্থার বিষয়ে প্রশিক্ষণ নিতে রাশিয়ায় একটি সেনা বিশেষজ্ঞ দল পাঠাবে ভারত।ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আগামী কিছুদিনের মধ্যে ভারত তার সেনাদল রাশিয়া পাঠাবে, এটি অত্যন্ত উল্লেখযোগ্য ঘটনা এবং এর মধ্যদিয়ে আমাদের কৌশলগত অংশীদারিত্বের এর নতুন অধ্যায় সূচিত হবে।

২০১৮ সালের অক্টোবর মাসে রাশিয়া এবং ভারত ৫৪০ কোটি ডলার মূল্যের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্র’তিরক্ষা ব্যবস্থার বিষয়ে চুক্তি সই করে। এই চুক্তির আওতায় রাশিয়া ভারতকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য পাঁচটি দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র প্র’তিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে।

চলতি বছরের শেষ নাগাদ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্র’তিরক্ষা ব্যবস্থার প্রথম চালান ভারতের কাছে পৌঁছাবে এবং আগামী পাঁচ বছরের মধ্যে পুরো চালান ভারতকে দেওয়া হবে।

রাষ্ট্রদূত কুদাশেভ জানান, ভারতের সঙ্গে মস্কো সফলভাবে আরো কয়েকটি অস্ত্র চুক্তি করেছে। এছাড়া, ভারত-রাশিয়া যৌথভাবে সাত লাখ কালাশনিকভ রাইফেল উৎপাদন করবে। রাশিয়া ভারতকে ২০০টি কেএ-২২৬ মডেলের হেলিকপ্টার সরবরাহ করেছে মস্কো।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *