রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০১:৫৪ অপরাহ্ন

পবিত্র হ’জের জন্য অ’পরুপ আলোকসজ্জায় সজ্জিত ম’ক্কা, বসানো হয়েছে ৮৭৫ লাইটিং টাওয়ার

পবিত্র হ’জের জন্য অ’পরুপ আলোকসজ্জায় সজ্জিত ম’ক্কা, বসানো হয়েছে ৮৭৫ লাইটিং টাওয়ার

পবিত্র হ'জের জন্য অ'পরুপ আলোকসজ্জায় সজ্জিত ম'ক্কা, বসানো হয়েছে ৮৭৫ লাইটিং টাওয়ার

পবিত্র কাবা শরিফের কালো গিলাফ নিচ থেকে তিন মিটার ওপরে উঠিয়ে অ’তিরিক্ত সাদা কাপড়ে আবৃত করার মাধ্যমে শুরু হয়েছে এবারের হ’জের প্রাথমিক প্রস্তুতি। গত বুধবার (৩০ জুন) রাতে ম’সজিদে হারাম ও ম’সজিদে নববির জেনারেল প্রেসিডেন্সির ড. শায়খ আব্দুর রহমান সুদাইসির তত্ত্বাবধানে ৩৭ জন কর্মক’র্তা এ কাজ সম্পন্ন করেন। এদিকে পবিত্র হ’জকে নির্বিঘ্ন করতে ম’ক্কা, আরাফা, মুজদালিফা ও মিনায় বসানো হয়েছে ৮৭৫ লাইটিং টাওয়ার। খবর আল-আরাবিয়া ডটনেট (আরবি)।

এদিকে ম’ক্কায় হ’জ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এ বছর হ’জের জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ ও প্রস্তুতি সম্পন্ন। এখন হ’জের অ’পেক্ষা। সৌদি আরব সরকার এ বছর হ’জ উপলক্ষে হ’জযাত্রীদের সহায়তা ও সহ’জতার জন্য সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করেছে। রাতের বেলা হ’জযাত্রীদের যেনো আলো নিয়ে কোনো সমস্যা তৈরি না হয়, সেজন্য হ’জের সময় পবিত্র স্থান- ম’ক্কা, আরাফা, মুজদালিফা ও মিনায় আলোকসজ্জার টাওয়ার স্থাপন করা হয়েছে।

এদিকে ম’ক্কা সচিবালয়ের কর্মক’র্তারা আল-আরবিয়া ডট’কমকে জানান, হ’জের সময়ের জন্য পবিত্র স্থানগুলোতে ৮৭৫টি লাইটিং টাওয়ার স্থাপন করা হয়েছে। এছাড়ও বিভিন্ন উচ্চতার ভিন্ন ডিজাইনের ৩২১৪টি নতুন হালকা খুঁটি বসানো হয়েছে। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ ব্যবস্থাপনার জন্য এই টাওয়ারগুলোতে ৩৫৩টি বৈদ্যুতিক প্যানেল স্থাপন করা হয়েছে।

তাছাড়া ম’ক্কা জুড়ে হালকা টাওয়ারে স্থাপন করা নেটওয়ার্কে ১ লাখ ২০,০০০ লাইট (বিভিন্ন ধরনের বাল্ব) বসানো হয়েছে। এ লাইটগুলোতে (বাল্ব) এ ১৯০০ বৈদ্যুতিক বিতরণ প্যানেল স্থাপন করা হয়েছে।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Bangalitimes.com
Design & Developed BY ThemesBazar.Com