রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০২:৪৮ অপরাহ্ন

মার্কিন একাধিপত্য রুখতে একাট্টা মুসলিম রাষ্ট্র ও চীন

মার্কিন একাধিপত্য রুখতে একাট্টা মুসলিম রাষ্ট্র ও চীন

মার্কিন একাধিপত্য রুখতে একাট্টা মুসলিম রাষ্ট্র ও চীন

বিশ্বব্যাপী মার্কিন একাধিপত্য ও হু’মকি রুখতে এবার ইরানের সঙ্গে যৌথভাবে মোকাবিলা করতে রাজি হয়েছে চীন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে এক ফোনালাপে তার দেশের এ অবস্থান ঘোষণা করেছেন চীনা স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

তিনি বলেন, ইরান ও চীনের পাশাপাশি অন্য উন্নয়নশীল দেশের স্বার্থরক্ষা করার জন্য তেহরান ও বেইজিং যৌথভাবে কাজ করবে। ওয়াং ই বলেন, প্রেসিডেন্ট হাসান রুহানির সরকার গত আট বছরে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করতে বিভিন্ন ইতিবাচক পদক্ষেপ নিয়েছেন।

নবনির্বাচিত ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসির নেতৃত্বাধীন ইরানের পরবর্তী প্রশাসনের সঙ্গেও সম্পর্ক শক্তিশালী করার প্রচেষ্টা অব্যাহত রাখবে চীন। চীনের বৃহৎ স্বার্থসংশ্লিষ্ট ইস্যুগুলোতে বেইজিংকে সমর্থন জানানোর জন্য ওয়াং ই তেহরানকে ধন্যবাদ জানিয়ে বলেন, চীনও ইরানের জাতীয় স্বার্থ ও সার্বভৌমত্ব রক্ষার কাজে তেহরানের পাশে রয়েছে।

টেলিফোনালাপে করোনাভাইরাসের টিকাসহ এই রোগ মোকাবিলার অন্য চিকিৎসা সামগ্রী সরবরাহ করায় চীনকে ধন্যবাদ জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, চীনের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করাকে ইরান সব সময় গুরুত্ব দেয়

এবং ইরানের পরবর্তী সরকার ক্ষমতাগ্রহণের পর এই সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে তিনি আশা করছেন। টেলিফোনালাপে আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়েও কথা বলেন ওয়াং ই এবং মোহাম্মাদ জাভেদ জারিফ।

গুরুত্বপূর্ণ সব সংবাদ  পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

https://www.facebook.com/BangaliTimesofficel

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Bangalitimes.com
Design & Developed BY ThemesBazar.Com