আজ আমি আমার শেষ কক্সবাজার ভ্রমণের সময় তোলা কিছু মুহূর্ত শেয়ার করছি।

আজ আমি আমার শেষ কক্সবাজার ভ্রমণের সময় তোলা কিছু মুহূর্ত শেয়ার করছি।
চলুন সংক্ষেপে এক নজরে দেখে আছি কক্সবাজারের ইতিহাস ঃ
নবম শতাব্দীর গোড়ার দিক থেকে কক্সবাজার সহ বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলটি আরাকান রাজাদের অধীনে ছিল ১৬৬৬ খ্রিস্টাব্দে মুঘলদের দখলের আগ পর্যন্ত। যখন মুঘল যুবরাজ শাহ সুজা আরাকানে যাওয়ার পথে বর্তমান কক্সবাজারের পার্বত্য অঞ্চল দিয়ে যাচ্ছিলেন, তখন তিনি এর প্রাকৃতিক দৃশ্য এবং মনোরম সৌন্দর্যে আকৃষ্ট হয়েছিলেন। তিনি তাঁর বাহিনীকে সেখানে শিবির স্থাপনের আদেশ দিলেন। এক হাজার পালকি নিয়ে তাঁর ফিরে আসা কিছু সময়ের জন্য সেখানে থামল। দুলাহাজারা নামে একটি জায়গা, যার অর্থ “এক হাজার পালকি”, এখনও অঞ্চলটিতে রয়েছে। মোঘলদের পরে জায়গাটি টিপরাস এবং আরাকানীদের নিয়ন্ত্রণে আসে, পর্তুগিজ এবং তারপরে ব্রিটিশরা অনুসরণ করেছিল।
কক্সবাজার নামটি ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অফিসার ক্যাপ্টেন হিরাম কক্সের নাম থেকেই উদ্ভূত, যিনি পালোনকি (আজকের কক্সবাজার) ফাঁড়ির সুপারিনটেন্ডেন্ট হিসাবে নিযুক্ত হন। তিনি ওয়ারেন হেস্টিংসের স্থলাভিষিক্ত হন, যিনি ১৭৭৩ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি আইন অনুসারে বাংলার গভর্নর হন। কক্স এই অঞ্চলে আরাকানিজ শরণার্থীদের পুনর্বাসন ও বন্দোবস্তের কাজ শুরু করেছিলেন। তিনি এই অঞ্চলে অনেক শরণার্থীকে পুনর্বাসিত করেছিলেন, তবে কাজ শেষ করার আগেই 1799 সালে তিনি মারা যান। তাঁর স্মরণে একটি মার্কেট প্রতিষ্ঠা করা হয়েছিল এবং তার নামে নামকরণ করা হয় কক্সবাজার নামে। কক্সবাজারটি প্রথম 1854 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 1869 সালে পৌরসভায় পরিণত হয়েছিল।

১৮৫৭ সালে সিপাহী বিদ্রোহের পরে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানী মানবিক ভিত্তিতে বিশেষত ভারতীয় উপ-মহাদেশের আফিম বাণিজ্য একচেটির জন্য সমালোচিত হয়েছিল। যাইহোক, ১৮৭৪ সালের ১ জানুয়ারির বিলুপ্ত হওয়ার পরে, তার সশস্ত্র বাহিনী সহ সংস্থার সম্পদগুলি ব্রিটিশ ক্রাউন দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। এই অধিগ্রহণের পরে কক্সবাজারকে ব্রিটিশ মুকুটের অধীনে বঙ্গীয় প্রদেশের জেলা হিসাবে ঘোষণা করা হয়েছিল।(উৎস:উইকিপিডিয়া)
পরিশেষে, পরিবেশের প্রতি খেয়াল রাখুন, ময়লা-আবর্জনা নির্ধারিত স্থানে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সেন্টমার্টিনঃ বাংলাদেশের দক্ষিণের শেষ বিন্দু

Wed Apr 14 , 2021
ঘুরে ঘুরে ঘুরাঘুরি করতে করতেই এসে পড়লো ডিসেম্বর মাস। আর তাই দলবল পাকিয়েই ছুটলাম আরামবাগের পথে। আর ততোক্ষনে, আরামবাগের আরাম, হয়েই গেছে হারাম আর হবেই না বা কেন বলেন। উত্তরে পড়তে শুরু করেছে শীত আর তাই পরিযায়ী পাখির মত সবাই ছুটতে শুরু করেছে দক্ষিনে। আমরাও যে তার ব্যাতিক্রম নই। তাই […]